করোনার কোপ ব্লাড ব্যাঙ্কেও! সংক্রমণের আশঙ্কায় রক্তদান শিবির বন্ধ করছে কলকাতা পুলিস

এই পরিস্থিতিতে রোগীরাও প্রয়োজনে সময়মতো রক্ত না পাওয়ার আশঙ্কা করছেন। 

Reported By: বিক্রম দাস | Updated By: Mar 17, 2020, 06:12 PM IST
করোনার কোপ ব্লাড ব্যাঙ্কেও! সংক্রমণের আশঙ্কায় রক্তদান শিবির বন্ধ করছে কলকাতা পুলিস

নিজস্ব প্রতিবেদন: এ যেন গোদের ওপর বিষফোঁড়া। গরমে রক্তের আকাল থাকেই। তবে এবার করোনার জেরে সঙ্কট যেন আরও ভয়াবহ হতে চলেছে। করোনার আশঙ্কায় সপ্তাহে সপ্তাহে রক্তদান কর্মসূচি বন্ধ করে দিচ্ছে কলকাতা পুলিস। বন্ধ করে দেওয়া হচ্ছে অন্যান্য রক্তদান শিবিরও। আর তাতেই রক্তের ভাড়ারে টান পড়ার আশঙ্কা করছেন সকলে। এই সময়ে সঙ্কটে পড়লে রক্ত পাওয়া মুশকিল বলেই জানাচ্ছেন ব্লাড ব্যাঙ্কের কর্মীরাও। স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন সকলে। রোগীরাও প্রয়োজনে সময়মতো রক্ত না পাওয়ার আশঙ্কা করছেন। 

আরও পড়ুন: এই প্রথম গরমের অপেক্ষায় 'চাতক' রাজ্যবাসী, কী বলছে হাওয়া অফিস?

করোনা মোকাবিলায় টলমল রাজ্য তথা গোটা বিশ্ব। সংক্রমণ রুখতে একাধিক ব্যবস্থা নিচ্ছে রাজ্য। স্বাস্থ্যভবন সূত্রে খবর, আইসোলেশনের জন্য ২৭ হাসপাতালে আধুনিক সুবিধাযুক্ত ১৬৩ বেডের ব্যবস্থা করা হয়েছে। রাজারহাটে ২০০ বেডের কোয়ারেনটাইন সেন্টার গড়া হয়েছে। প্রতি জেলায় একটি করে হাসপাতালে আইসোলেশন ও কোয়ারেনটাইনের জন্য ৭৫ করে বেডের ব্যবস্থা করা হয়েছে।  করোনা মোকাবিলায় ২৪ ঘণ্টার জন্য কাজ করছেন ৬০০ স্বাস্থ্যকর্মী। রয়েছেন ৩০০ জন চিকিত্সক।

প্রশাসনের তরফে আন্তর্জাতিক সীমান্ত ও আন্তঃরাজ্য সীমানায় ১০০টিরও বেশি চেক পয়েন্টের ব্যবস্থা করা হয়েছে। সংখ্যা আরও বাড়ানো হবে। দমদম ও বাগডোগরা বিমানবন্দর এবং কলকাতা স্টেশনে নজরদারি চালাচ্ছে ২০ জনের বিশেষ দল। বাদ পড়েনি কলকাতাও। একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে কলকাতা পুলিসও।