ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলা যাবে না : নির্দেশ গ্রিন বেঞ্চের

ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলা যাবে না। কড়া নির্দেশ গ্রিন বেঞ্চের। শুধু রবীন্দ্র সরোবরই নয়, একইরকম নিষেধাজ্ঞা জারি হচ্ছে রাজ্যের বাকি জলাশয়গুলোর ক্ষেত্রেও। পরিবেশকর্মী সুভাষ দত্তের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে আজ এই নির্দেশ দিল গ্রিন বেঞ্চ।

Updated By: Nov 1, 2016, 10:47 PM IST
 ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলা যাবে না : নির্দেশ গ্রিন বেঞ্চের

ওয়েব ডেস্ক: ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা ও অন্যান্য পুজোর সামগ্রী ফেলা যাবে না। কড়া নির্দেশ গ্রিন বেঞ্চের। শুধু রবীন্দ্র সরোবরই নয়, একইরকম নিষেধাজ্ঞা জারি হচ্ছে রাজ্যের বাকি জলাশয়গুলোর ক্ষেত্রেও। পরিবেশকর্মী সুভাষ দত্তের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে আজ এই নির্দেশ দিল গ্রিন বেঞ্চ।

রবীন্দ্র সরোবরের স্বাস্থ্য রক্ষায় আরও কড়া গ্রিন বেঞ্চ। ছটপুজোর দিন লেকের জলে ফেলা যাবে না ফুল, বেলপাতা সহ কোনও রকম পুজোর সামগ্রী। কড়া নির্দেশ দিল গ্রিন বেঞ্চ।

ছটপুজোর পর গতবছর দেদার ফুল বেলপাতা ফেলা হয় রবীন্দ্র সরোবরে। সঙ্গে চলে বাজি পোড়ানোও। গোটা বিষয়টি পরিবেশ আদালতের নজরে আনেন পরিবেশকর্মী সুভাষ দত্ত। জনস্বার্থ মামলাও দায়ের করেন তাঁর অভিযোগ, শুধু রবীন্দ্র সরোবর নয় পুজোর সামগ্রী দেদার ফেলা হচ্ছে রাজ্যের অন্যান্য জলাশয়গুলিতেও। আর তার জেরে বাড়ছে দূষণ। মঙ্গলবার  বিচারপতি SP ওয়াংডি ও PC মিত্রের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি ছিল। দুই বিচারপতির নির্দেশ- ছটপুজোর দিন রবীন্দ্র সরোবরে ফুল, বেলপাতা সহ কোনওধরণের পুজোর সামগ্রী ফেলা যাবে না।

আরও পড়ুন- শব্দ দানবের প্রতিবাদ করে ফের হেনস্থার শিকার তরুণী!

নিয়ম মানা হচ্ছে কিনা তা নজরদারি করবে কলকাতা পুলিস ও KIT। রবীন্দ্র সরোবর ছাড়াও, রাজ্যের বাকি জলাশয়ের ৩ ফুট দূরে বেড়া দিতে হবে, বেড়ার বাইরে সেরে ফেলতে হবে পুজো, পুজোর সামগ্রীও জলে ফেলা যাবে না। এখানেই শেষ নয়। রবীন্দ্র সরোবরে ক্ষেত্রে গ্রিন বেঞ্চের নির্দেশ মানা হচ্ছে কিনা, তা খতিয়ে দেখার দায়িত্ব নগরপালের।

আরও পড়ুন- বঙ্গোপসাগরের ওপর তৈরি হওয়া ঘূর্ণাবর্তের ধাক্কায় আপাতত থমকে শীত

.