Duare Ration: ভবিষ্যতেও চলবে প্রকল্প, আদালতে জানাল রাজ্য; রায়দান স্থগিত

 দু'দিন শুনানি চলার পর এ দিন রায়দান স্থগিত রেখেছে হাইকোর্ট (Calcutta high court)।   

Updated By: Sep 10, 2021, 07:47 PM IST
Duare Ration: ভবিষ্যতেও চলবে প্রকল্প, আদালতে জানাল রাজ্য; রায়দান স্থগিত

নিজস্ব প্রতিবেদন: 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালু করার জন্য রেশন ডিলারদের সহযোগিতা করা হচ্ছে। আদালতে জানাল রাজ্য সরকার। শুক্রবার হাইকোর্টে শেষ হল মামলার শুনানি। তবে রায়দান স্থগিত রেখেছে হাইকোর্ট (Calcutta High Court)। 

বিধানসভা ভোটে তৃণমূলের ইস্তাহারে 'দুয়ারে রেশন' (Duare Ration) প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ক্ষমতায় আসার পর তা চালু করতে উদ্যোগী হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু এই প্রকল্প চালু করার মতো পরিকাঠামো নেই এবং কেন্দ্রের আইন-বিরুদ্ধ বলে হাইকোর্টে মামলা করেছে ডিলারদের একাংশ। ওই মামলার শুনানিতে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত বলেন,'দুয়ারে রেশন প্রকল্প ভবিষ্যতেও চলবে। সামান্য কয়েকজন ডিলার আদালতে এসেছেন। সংখ্যাগরিষ্ঠ ডিলার প্রকল্পের সঙ্গে আছেন। তাঁরা আদালতে আসেননি।' একইসঙ্গে অ্যাডভোকেট জেনারেল জানান,'কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। আমরা ডিলারদের অতিরিক্ত সহযোগিতা করছি।' 

রাজ্যের এই সিদ্ধান্ত আইন বিরুদ্ধ। খাদ্যসামগ্রী নষ্ট হলে দায় কে নেবে? কেন্দ্রের আইন না মানলে লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে, আদালতে পাল্টা দাবি করেন মামলাকারীর আইনজীবী। ডিলারদের বক্তব্য,রাজ্যের এই নির্দেশিকা খাদ্য সুরক্ষা আইন এবং অত্যাবশ্যক পণ্য আইনের পরিপন্থী। দু'দিন শুনানি চলার পর এ দিন রায়দান স্থগিত রেখেছে হাইকোর্ট (Calcutta High Court)।   

আরও পড়ুন- School Fee: বেসরকারি স্কুলগুলির ফি জমা দেওয়ার সময় বেঁধে দিল High Court

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)