Jadavpur University: 'যাদবপুরকাণ্ডে কীসের ভিত্তিতে তদন্ত কমিটি'? ইসি বৈঠকে পেশ হচ্ছে না রিপোর্ট!

যাঁরা দোষী, তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ করেছেন তদন্ত কমিটির সদস্যরা। কমিটির মতে, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'।

Updated By: Sep 18, 2023, 11:47 PM IST
Jadavpur University: 'যাদবপুরকাণ্ডে কীসের ভিত্তিতে তদন্ত কমিটি'? ইসি বৈঠকে পেশ হচ্ছে না রিপোর্ট!

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: পেশ করা হচ্ছে না অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্ট। বরং কমিটির গঠন নিয়ে আলোচনা হতে পারে।  ২৬ সেপ্টেম্বর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠক।

আরও পড়ুন: Calcutta National Medical College & Hospital: টাকা দিলেই পাস ডাক্তারি পরীক্ষায়! বিতর্কে ন্যাশনাল মেডিক্যাল কলেজ

গত ৯ অগাস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলের ৩ তলা থেকে নিচে পড়ে যায় প্রথম বর্ষের পড়ুয়া। পরের দিন হাসপাতালে মৃত্যু হয়। কীভাবে? অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুধু তাই নয়, উপাচার্যের কাছে রিপোর্টও জমা দিয়েছে সেই কমিটি। কবে? ৫ সেপ্টেম্বর।

যাদবপুরে বিশ্ববিদ্যালয়ে কীভাবে মৃত্যু প্রথম বর্ষের পড়ুয়ার? ঘটনাক্রম উল্লেখ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্টে। যাঁরা দোষী, তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সুপারিশ করেছেন তদন্ত কমিটির সদস্যরা। কমিটির মতে, 'ওই পড়ুয়ার মৃত্যুর সঙ্গে র‌্যাগিংয়ের যোগ রয়েছে'।

এদিকে 'কীসের ভিত্তিতে এই তদন্ত কমিটি? কীভাবে-ইবা সদস্য়দের নির্বাচন করা হল'? প্রশ্ন তুলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নবগঠিত অ্যান্টি র‌্যাগিং কমিটি। সেকারণেই এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে অভ্যন্তরীণ তদন্ত কমিটি রিপোর্ট পেশ করা হচ্ছে না। 

আরও পড়ুন: Calcutta High Court: 'অনলাইনে কে'? কলকাতা হাইকোর্টে শোরগোল...

এর আগে, চলতি মাসেই  অ্যান্টি রাগিং কমিটি গঠন করা হয় যাদবপুরে। স্রেফ উপাচার্য আর অধ্যাপক নন, ৩৩ সদস্যের এই কমিটিতে রয়েছেন ছাত্র সংগঠনের সদস্য ও পুলিস আধিকারিকরাও। অভ্যন্তরীণ তদন্ত কমিটির রিপোর্ট অ্যান্টি র‌্যাগিং স্কোয়াডে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যান্টি র‌্যাগিং কমিটি। রিপোর্ট গ্রহণ করা হবে কিনা, সেবিষয়ে সিদ্ধান্ত নেবেন স্কোয়াডের সদস্যরা। তারপরেই রিপোর্ট পেশ করা হবে এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.