Unknown Fever: গাইডলাইন মেনে শিশুদের চিকিৎসা, কোভিড পরিকাঠামো ব্যবহারের নির্দেশ বিশেষজ্ঞ কমিটির

জলপাইগুড়িতে মৃতের সংখ্যা বেড়ে ৪। 

Updated By: Sep 15, 2021, 11:48 PM IST
Unknown Fever: গাইডলাইন মেনে শিশুদের চিকিৎসা, কোভিড পরিকাঠামো ব্যবহারের নির্দেশ বিশেষজ্ঞ কমিটির

নিজস্ব প্রতিবেদন: উদ্বেগের জ্বর, মারা গেল আরও এক জন। জলপাইগুড়িতে মৃতের সংখ্যা বেড়ে ৪। তাও আবার মাত্র ৪৮ ঘণ্টায়! শিশুদের চিকিৎসায় গাইডলাইন মেনে চলার নির্দেশ দিল বিশেষজ্ঞ কমিটি। নির্দেশ দেওয়া হল কোভিড পরিকাঠামো ব্যবহার ও হাসপাতালগুলিতে ট্যামিফ্লুর ট্যাবলেটে জোগান নিশ্চিত করারও।

জ্বরে কাহিল শিশুরা। অসুস্থতা এতটাই যে, হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। কিন্তু তাতে আর শেষরক্ষা হচ্ছে কই! শারীরিক অবস্থার অবনতি হচ্ছে দ্রুত। জলপাইগুড়িতে এখনও পর্যন্ত ৪ জন মারা গিয়েছে। অসুস্থ শিশুদের ভিড় বাড়ছে শিলিগুড়ি মহকুমা হাসপাতালেও। ভিড় উপচে পড়ছে আউটডোরে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জেলাগুলিতে পরিস্থিতি তথৈবচ। চিকিৎসকরা জানিয়েছেন,  যারা হাসপাতালে আসছে, তাদের প্রায় সকলেরই প্লেটরেট দ্রুত নেমে যাচ্ছে। অথচ ডেঙ্গি, এমনকী করোনা টেস্টে রিপোর্টও নেগেটিভ আসছে। তাহলে? রোগের উৎস সন্ধানে ৮ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছেন স্বাস্থ্যভবন।

আরও পড়ুন: Unknown Fever: কয়েক ঘণ্টার ব্যবধানে ফের শিশুমৃত্যু, জলপাইগুড়িতে বাড়ছে মৃতের সংখ্যা

জানা গিয়েছে, এদিন বৈঠকে বসেছিলেন বিশেষজ্ঞ কমিটির সদস্য। কীভাবে চিকিৎসা হবে শিশুদের? কখন হাসপাতালে ভর্তি করতে হবে? কখনইবা ছাড়া হবে? সে বিষয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। একটি খসড়া গাইডলাইনও তৈরি করে ফেলেছেন কমিটির সদস্যরা। ভিডিও কনফারেন্সে গোটা বিষয়টি বুঝিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন জেলার সিএমওএইচ ও মেডিক্য়াল কলেজের অধ্যক্ষদের। নির্দেশ দেওয়া হয়েছে, হাসপাতালগুলিতে পর্যাপ্ত পরিমাণে ট্যামিফ্লুর ট্যাবলেটে মজুত রাখতে হবে। কোভিড মোকাবিলায় যে পরিকাঠামো তৈরি করা হয়েছে, সেই পরিকাঠামো ব্যবহার করতে হবে অসুস্থ শিশুদের চিকিৎসায়। সিদ্ধান্ত হয়েছে, কোন ধরনের ভাইরাল সংক্রমণ হচ্ছে, তা জানতে ভাইরাল প্যানেল টেস্ট করা হবে। উত্তরবঙ্গের নমুনা পরীক্ষা হবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে আর দক্ষিণবঙ্গের নমুনা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)