মিড ডে মিলের আলু সরাসরি কৃষকদের কাছ থেকে কিনবে সরকার

আলু চাষিদের পাশে দাঁড়াতে উদ্যোগী রাজ্য। মিড ডে মিলের আলু সরাসরি কৃষকদের কাছ থেকে কিনবে সরকার। শুধু তাই নয়, রফতানির ক্ষেত্রেও মিলবে ভর্তুকি। ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উদ্যোগ প্রশংসনীয় হলেও দেরি হয়েছে অনেকটাই।  বলছেন কৃষকদের একাংশ।

Updated By: Mar 14, 2017, 07:03 PM IST
মিড ডে মিলের আলু সরাসরি কৃষকদের কাছ থেকে কিনবে সরকার

ওয়েব ডেস্ক: আলু চাষিদের পাশে দাঁড়াতে উদ্যোগী রাজ্য। মিড ডে মিলের আলু সরাসরি কৃষকদের কাছ থেকে কিনবে সরকার। শুধু তাই নয়, রফতানির ক্ষেত্রেও মিলবে ভর্তুকি। ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উদ্যোগ প্রশংসনীয় হলেও দেরি হয়েছে অনেকটাই।  বলছেন কৃষকদের একাংশ।

অনুকূল আবহাওয়ায় এবার আলুর ফলন প্রচুর। তবে অধিক ফলনের প্রভাব পড়েছে বাজারে। রাজ্যের প্রধান আলু উত্পাদক অঞ্চলগুলিতে আলুর দাম তলানিতে এসে ঠেকেছে। কেজিপ্রতি আড়াই থেকে তিনটাকা বা কোথাও কোথাও তারও কম দামে আলু বিক্রি করতে বাধ্য হচ্ছেন কৃষকরা। খবর পৌছেছে নবান্নে। উদ্বিগ্ন মুখ্যমন্ত্রীও। আলু চাষিদের পাশে দাঁড়াতে এবার উদ্যোগ নিল রাজ্য সরকার।

মিড ডে মিলের আঠাশ হাজার মেট্রিক টন আলু সরাসরি কৃষকদের থেকে কিনে নেবে সরকার। চার টাকা ষাট পয়সা কিলো দরে কেনা হবে এই আলু। শুধু তাই নয়, আলু রফতানিতেও ভর্তুকি দেওয়ার কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর দাবি, নোটবন্দির ধাক্কায় বেসামাল কৃষকরা চাষের সময় যথেষ্ট অসুবিধায় পড়েন। অনেকেই টাকা ধার নিয়ে আলু  বুনেছিলেন। এই অবস্থায় অথৈ জলে তাঁরা। সেকারণেই এই উদ্যোগ।  রাজ্যের এই উদ্যোগের প্রশংসা করেছে ব্যবসায়ী মহল। তবে এত দেরিতে এই ঘোষণায় আদৌ লাভ হবে কৃষকদের? প্রশ্ন একাংশের। 

.