Mamata oath: রীতি ভেঙে বিধায়ক পদে মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ রাজ্যপালের; 'ঐতিহাসিক মুহূর্ত': ধনখড়

চা-চক্রে সৌজন্য় বিনিময় করলেন দু'জনে।

Updated By: Oct 7, 2021, 04:13 PM IST
 Mamata oath: রীতি ভেঙে বিধায়ক পদে মুখ্যমন্ত্রীকে শপথবাক্য পাঠ রাজ্যপালের;  'ঐতিহাসিক মুহূর্ত': ধনখড়

নিজস্ব প্রতিবেদন: উপনির্বাচনে রেকর্ড ভোটে জয়। নিজের পুরনো কেন্দ্রে ভবানীপুর থেকেই শেষপর্যন্ত বিধায়ক নির্বাচিত হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্পিকার নন, বিধানসভায় নজিরবিহীনভাবে মুখ্যমন্ত্রীকে বিধায়ক পদে শপথবাক্য পাঠ করালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। শপথগ্রহণ অনুষ্ঠানের পর স্পিকারের ঘরে চা-চক্রে সৌজন্য় বিনিময় করলেন দু'জনে। বিধানসভা ছাড়ার সময়ে রাজ্যপাল বললেন, 'এটা ঐতিহাসিক মুহূর্ত'।

একুশের বিধানসভা ভোটে নন্দীগ্রামে হেরেছিলেন অল্প ভোটের ব্যবধানে। নিয়ম অনুযায়ী, মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার ৬ মাসের মধ্যে বিধায়ক নির্বাচিত হতে হত মমতা বন্দ্যোপাধ্যায়কে। পুজোর মুখে স্রেফ ভবানীপুর কেন্দ্রেই উপনির্বাচন ঘোষণা করে নির্বাচন কমিশন। একইদিনে সাধারণ নির্বাচন হয় মুর্শিদাবাদের জঙ্গিপুর ও সামশেরগঞ্জেও। ভবানীপুরে রেকর্ড ভোটে জেতেন তৃণমূলনেত্রী। বাকি দু'টি কেন্দ্রেও জয়লাভ করেন শাসকদলের প্রার্থীরাই।

আরও পড়ুন: 'মমতাদি'কে সামনে রেখেই সব পেয়েছি', ঘাসফুলে 'ঘরওয়াপসি' Sabyasachi-র

কবে, কোথায় বিধায়ক পদে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়? কে শপথবাক্য পাঠ করাবেন? তা বিস্তর টানাপোড়েন চলে। বিধানসভা থেকে ৪ অক্টোবর শপথগ্রহণ অনুষ্ঠানের অনুমতি চেয়ে পাঠানো হয় রাজভবনে। কিন্তু সম্মতি মেলেনি। শেষপর্যন্ত মঙ্গলবার রাজভবনে তরফে টুইট করে জানানো হয়, ৭ অক্টোবর বিধানসভায় রাজ্যপাল জগদীপ ধনখড়, মুখ্যমন্ত্রী-সহ নবনির্বাচিত ৩ বিধায়ককেই শপথবাক্য পাঠ করাবেন। সেইমতো এদিন শপথগ্রহণ অনুষ্ঠান হল।

আরও পড়ুন: WB By-Poll: ৪ কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থী ঘোষণা BJP-র, রইল গোটা তালিকা

প্রসঙ্গত, রাজভবনে সাধারণত মুখ্যমন্ত্রী-সহ মন্ত্রীদের শপথবাক্যপাঠ করান রাজ্যপাল। আর বিধানসভায় বিধায়কদের শপথবাক্য পাঠ করান অধ্যক্ষ বা স্পিকার। কিন্তু চাইলে রাজ্যপালও কিন্তু সাংবিধানিক ক্ষমতাবলেই বিধানসভায় গিয়ে বিধায়কদের শপথবাক্য পাঠ করাতে পারেন। তবে, এ রাজ্যের রাজ্যপালরা এতদিন সংবিধানের ১৮৮ ধারা অনুযায়ী সেই ক্ষমতা দিয়ে রেখেছিলেন বিধানসভার অধ্যক্ষ বা স্পিকারকে। এবার সেই অধিকার ফিরিয়ে নিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। এদিন বিধানসভায় বিধায়ক পদে মমতা বন্দ্যোপাধ্যায় শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন না বিজেপির বিধায়করা। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)