Battle of Plassey: পলাশির যুদ্ধ যদি না ঘটত তবে সিরাজ 'হিরো'ই হতেন না! মন্তব্য ইতিহাসবিদ রুদ্রাংশু মুখোপাধ্যায়ের

বাক্সারে যদি মীরকাশিমরা জিততেন তা হলে বাংলার ইতিহাস সত্যিই বদলাত বলে মনে করেন ইতিহাসবিদ।

Updated By: Jun 23, 2022, 05:45 PM IST
Battle of Plassey: পলাশির যুদ্ধ যদি না ঘটত তবে সিরাজ 'হিরো'ই হতেন না! মন্তব্য ইতিহাসবিদ রুদ্রাংশু মুখোপাধ্যায়ের

নিজস্ব প্রতিবেদন: ইতিহাস বলছে, বাংলার শেষ স্বাধীন নবাব ছিলেন সিরাজউদ্দৌলা। তিনি ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেনাদের মুখোমুখি হয়েছিলেন। ঐতিহাসিক এই যুদ্ধ পলাশি নামক স্থানে সংঘটিত হয়েছিল, তাই এ যুদ্ধ পলাশির যুদ্ধ নামে পরিচিত। ১৭৫৭ সালের জুন ২৩ তারিখে, অর্থাৎ, ঠিক আজকের দিনে এই যুদ্ধ ঘটেছিল। যুদ্ধে সিরাজউদ্দৌলা পরাজিত হন। এবং এই ঘটনার সূত্রেই ভারতে ইংরেজ শাসন প্রতিষ্ঠার পথ সূচিত হয় বলে মনে করা হয়।

স্বাধীনতার ৭৫ বছরের ইতিহাসের বছরে পলাশির যুদ্ধের ২৬৫ বছর আলাদা করে তাৎপর্যপূর্ণ হয়ে পড়ল। কেননা, এদিনই দেখতে গেলে বাঙালির পরাধীনতার প্রথম লগ্ন সূচিত হয়েছিল। তাই স্বাধীনতার ৭৫ বছরে অন্য এক স্বাধীনতা যুদ্ধের দিকে তাকাল 'জি ২৪ ঘণ্টা'। এডিটর গৌতম ভট্টাচার্যের সঙ্গে এ নিয়ে কথা বললেন প্রখ্যাত ইতিহাসবিদ অশোকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অধ্যাপক রুদ্রাংশু মুখোপাধ্যায়। যাঁর অন্যান্য অনেক কাজের পাশাপাশি পলাশির যুদ্ধ নিয়েও গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। 

ধারে ভারে এগিয়ে থেকেও কেন ১৭৫৭ সালের জুন ২৩  সিরাজ হেরে গেলেন? কীভাবে মীরজাফরদের কুটিল ষড়যন্ত্রের শিকার হলেন তিনি? এই মুখড়া দিয়েই আলোচনার শুরু।

প্রথমেই রুদ্রাংশবাবুকে প্রশ্ন করা হল তিনি পলাশির যুদ্ধকে কী ভাবে দেখেন? 

উত্তরে ইতিহাসবিদ জানান, 'আমি মনে করি, পলাশির যুদ্ধের তাৎপর্যকে আমরা একটু বাড়াবাড়ি করে দেখেছি। সেদিন প্রায় কোনও যুদ্ধই হয়নি। ১৭৫৭ সালের ২৩ জুন প্রচুর বৃষ্টি হয়। ঘোড়ার উপর বসে বৃষ্টিতে ভিজছিলেন দুই পক্ষের সেনানায়ক। কেউ কেউ বলেন, ক্লাইভ নাকি তখন ঘুমিয়েছিলেন। সিরাজের কামান কাদায় বসে যায়। মীরজাফর ছিলেন সিরাজের কমান্ডার-ইন-চিফ। বৃষ্টি থামলে তিনি এসে সিরাজকে বলেন, আজ যুদ্ধ না করে বরং আগামি কাল শুরু করা যাক। সিরাজ মেনে নেন। এদিকে অতর্কিতে আক্রমণ করলেন ক্লাইভ। মোহনলাল ও মীরমদনের অসাধারণ বীরত্ব সত্ত্বেও পরাজয় ঘটল সিরাজের। সূর্যাস্তের আগেই সেদিন শেষ হয়ে যায় যুদ্ধ।'

পলাশির যুদ্ধ প্রসঙ্গে রুদ্রাংশুবাবু খুব তাৎপর্যপূর্ণ ভাবে বলেন, পলাশির যুদ্ধ যদি না ঘটত তবে সিরাজ হিরো হতেন না, সিরাজকে কেউ চিনতেনই না। পলাশিই সিরাজকে বিখ্যাত করে দিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Battle of Plassey: পলাশির যুদ্ধের ২৬৫ বছর! ফিরে দেখা মাত্র ৩ ঘণ্টার অন্য এক স্বাধীনতা যুদ্ধের ইতিহাস

.