বড়সড় ভূমিকম্প হলে কলকাতা কতটা ক্ষতি হবে কলকাতার?

Updated By: Jan 4, 2016, 08:50 PM IST
বড়সড় ভূমিকম্প হলে কলকাতা কতটা ক্ষতি হবে কলকাতার?

ওয়েব ডেস্ক:

ভূতাত্ত্বিক গঠনই বলছে,  ভূমিকম্পপ্রবণ অঞ্চলের মধ্যে পড়ে কলকাতা। আর  এমন একটা অঞ্চলেই গোদের ওপর বিষফোঁড়ার মত  তৈরি হয়েছে একের পর এক হাইরাইজ। ভূগর্ভ থেকে বেলাগাম তুলে ফেলা হচ্ছে জল। ফলে, ক্রমশ ফাঁপা হচ্ছে মাটির তলা। আর তাতেই আরও বিপজ্জনক হয়ে উঠছে কলকাতা ও শহরতলি।

প্রতিনিয়ত বাড়ছে এই শহরের জনসংখ্যা। চাহিদা বাড়ছে আবাসনের। আর তাতেই পাল্লা দিয়ে মাথা তুলছে হাইরাইজ। নিয়ম মেনে কি তৈরি হচ্ছে এইসব বহুতল? উত্তরটা অনেকক্ষেত্রেই অজানা।

আর সেকারণে ভূমিকম্প হলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হতে পারে এইসব হাইরাইজ। কলকাতা শহর পড়ে ভূমিকম্প-প্রবণ তৃতীয় জোনে। উত্তর-পূর্ব ভারত যেখানে পঞ্চম জোনে, সেখানে কলকাতার স্থান তার মাত্র দু ধাপ নীচে। এটা পুরোটাই ভূতত্ত্বের কথা। কিন্তু, ভূমিকম্প হলে বিপদ আরও বেশি করে বাড়াচ্ছি আমরাই। মাটির নীচ থেকে ক্রমাগত তুলে নেওয়া হচ্ছে জল। ফলে, দ্রুত ফাঁপা হয়ে যাচ্ছে ভূগর্ভ। ভূমিকম্প হলে তাসের ঘরের মতো ভেঙে পড়তে পারে শহরের একাধিক বহুতল। একই সঙ্গে জলাভূমি ভরাট করার ফলেও বাড়ছে বিপদ।

ভূতত্ত্ববিদরা বলছেন, প্রকৃতির রোষ থেকে শহরকে রক্ষা করতে একমাত্র কবচ হতে পারে সচেতনতা। বেনিয়মে বাড়ি তৈরি থেকে ভূগর্ভের জল তোলা, এসব বন্ধ না হলে বিপদ এড়ানো কঠিন। তবে, শুধু কলকাতাই নয়। দেশের দশটি বড় শহরই রয়েছে ভূমিকম্প প্রবণ এলাকার ম্যাপে।

.