Independence Day 2022: রেড রোডে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য কুচকাওয়াজ, আদিবাসী নৃত্যে পা মেলালেন মুখ্যমন্ত্রী

দু-বছর পর রেড রোডেরদর্শকাসনে ছিলেন অগনিত মানুষ। অনুষ্ঠানে পুলিস আধিকারিকদের পদক প্রদান করেন মুখ্যমন্ত্রী। পুলিস মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপনের পর রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাধীনতা দিবসের প্রাক্কালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে গার্ড অফ অনার দেওয়া হল।বায়ুসেনার হেলিকপ্টারে পুষ্পবৃষ্টিও হয়।

Updated By: Aug 15, 2022, 11:46 AM IST
Independence Day 2022: রেড রোডে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য কুচকাওয়াজ, আদিবাসী নৃত্যে পা মেলালেন মুখ্যমন্ত্রী
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনা আতঙ্ক কাটিয়ে বছর দুই পর স্বাধীনতা দিবসের (Independence Day) বর্ণাঢ্য অনুষ্ঠানে মাতল রেড রোড। রবিবার থেকেই পুলিসের কড়া নজরদারি ও নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছিল রেড রোডের বিভিন্ন জায়গা। স্বাধীনতা দিবসের প্রাক্কালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Bnaerjee) গার্ড অফ অনার দেওয়া হল। পতাকা উত্তোলনের সঙ্গে সঙ্গে হেলিকপ্টারে পুষ্পবৃষ্টিও করা হয়। দু-বছর পর রেড রোডেরদর্শকাসনে ছিলেন অগনিত মানুষ। অনুষ্ঠানে পুলিস আধিকারিকদের পদক প্রদান করেন মুখ্যমন্ত্রী। পুলিস মেমোরিয়ালে শ্রদ্ধাজ্ঞাপনের পর রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানকে ঘিরে  নিরাপত্তার কারণে রেড রোডকে ১৩টি জোনে ভাগ করা হয়েছে। প্রতিটি জোনের নিরাপত্তার দায়িত্বে রয়েছেন একজন করে ডেপুটি কমিশনার পদমর্যাদার পুলিস অফিসার।

আরও পড়ুন, Independence Day 2022 Live Update: 'কঠোর ভাবে ভ্রষ্টাচারের বিরুদ্ধে লড়তে চাই', লালকেল্লায় মোদীর নিশানায় পরিবারবাদ

সোমবার ভোর থেকেই এক হাজার দুইশো পুলিস কর্মী রেড রোডের নিরাপত্তা কঠোর  করার লক্ষ্যে মোতায়েন ছিল রেড রোড সংলগ্ন এলাকায়। মোট ছয় জন যুগ্ম কমিশনার পদমর্যাদার অফিসার নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিস কর্মীদের নেতৃত্ব দিয়েছেন। রেড রোডের কুচকাওয়াজ দুর্গাপুজোর ট্যাবলো। ট্যাবলো প্রদর্শনের সময় মুখ্যমন্ত্রীর কণ্ঠে শোনা গেল স্তোত্রপাঠ। বিপ্লবীর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন নব নালন্দা স্কুলের পড়ুয়াদের। প্রত্যেকের হাতে ছিল বিপ্লবীদের ছবি।

প্রসঙ্গত, স্বাধীনতার দিবসের আগে নিজের টুইটার অ্যাকাউন্টের ডিপি বদলে ফেলেছেন মু্খ্যমন্ত্রী। গান্ধীজী, নেতাজি সুভাষ, ঋষি অরবিন্দ, রামমোহন রায়, ভগৎ সি.....জাতীয় পতাকার রংয়ের সঙ্গে স্বাধীনতা সংগ্রামীদের ছবিকে ডিপি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। লিখেছেন, 'ভারত, যেখানে ভিন্নতার মাঝে ঐক্য বিরাজ করে। ভারত, যেখানে বিভিন্ন সংস্কৃতি ও ধর্মালম্বীদের শান্তিপূর্ণ সহাবস্থান। ভারত, যেখানে গণতান্ত্রিক মূল্যবোধ ও জনগণের অধিকার রক্ষিত হয়। হ্যাঁ, এটাই আমাদের ভারত। দেশবাসীর কাছে জানতে চাইলেন, 'এ মহান দেশ সম্পর্কে আপনাদের ধারণা কী'?

অন্যদিকে, মহিলা ক্ষমতায়নের প্রতীক ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্পের ট্যাবলোও প্রদর্শন করা হল।প্রদর্শিত হয়েছে স্বাস্থ্যসাথী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, ঐক্যশ্রী, সবুজ সাথী প্রকল্পের ট্যাবলো। আদিবাসী নৃত্যে পড়ুয়াদের সঙ্গে পা মেলালেন মমতা বন্দ্যোপাধ্যায়, সঙ্গে ছিলেন বীরবাহা হাঁসদা। এদিন তিনি ভাষণে বলেন, ভারতের মতো দেশ, যেখানে দারিদ্রের সঙ্গে লড়ছেন। একদিকে মানুষ থাকার জায়গা পাচ্ছেন না। অন্যদিকে সেই লোক যাঁদের চুরির মাল রাখার জায়গা নেই। কেউ কেউ ব্যাঙ্ক লুট করে পালিয়েছে। আমরা তাঁদের সম্পদ ফিরিয়ে আমার চেষ্টা করছি। ভ্রষ্টাচার করলে কেউ বাঁচতে পারবে না। ভ্রষ্টাচার দেশকে শেষ করছে। আমি এর বিরুদ্ধে লড়ব। আপনারা আমাকে সাহায্য করুন। আপনাদের সাহায্য পেলে আমি এর মোকাবিলা করতে পারব। কেউ কেউ এতটাই নির্লজ্জ হয়ে যান, দোষ প্রমাণিত হলেও তাঁদের নাম জপ করে। ভ্রষ্টাচারিকে সামাজিক ভাবে বয়কট করতে হবে।     

আরও পড়ুন, Azadi Ka Amrit Mahotsav: ১৫ অগস্ট শহরে কড়া নিরাপত্তা, তেরঙা রঙে সেজে উঠেছে কলকাতা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.