নম্বর রদবদল কি 'পিসি সরকার সিনিয়র'-এর কাজ? কড়া প্রশ্ন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

শিক্ষামন্ত্রীকেও তলবের হুঁশিয়ারি! ভুয়ো সুপারিশ মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়ের কড়া ধমক কমিশনকে...  'আপনারা যদি নিয়োগ বাতিল করতে চান, করুন। কোথায় বাধা?'   

Updated By: Dec 16, 2022, 03:43 PM IST
নম্বর রদবদল কি 'পিসি সরকার সিনিয়র'-এর কাজ? কড়া প্রশ্ন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

অর্ণবাংশু নিয়োগী: নবম-দশমে ভুয়ো সুপারিশের সংখ্যা জানিয়ে আদালতে রিপোর্ট পেশ করল স্কুল সার্ভিস কমিশন। ১৮৪ জনকে অনৈতিকভাবে নিয়োগের সুপারিশ দেওয়া হয়েছিল। সিরিয়াল নম্বর ধরে রিপোর্ট ফাইল করল কমিশন। ওদিকে আবার ভুয়ো সুপারিশ বলে যাদের সিরিয়াল নাম্বার উল্লেখ করা হয়েছে, তার মধ্যে থেকে মামলা দায়ের করল ৯ জন। তাদের সুপারিশকে বেআইনি আখ্যা দেওয়াকে চ্যালেঞ্জ করে দায়ের হল মামলা। সেই মামলায় অংশ নিল ইডিও।

এখন ভুয়ো সুপারিশ প্রাপ্তদের নিয়োগ বাতিল নিয়ে এদিন আদালতে কড়া প্রশ্নের মুখে পড়ে কমিশন। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় কড়া ভাষায় জানতে চান, 'আপনারা যদি নিয়োগ বাতিল করতে চান, করুন। কোথায় বাধা?' তারপরই তাঁর হুঁশিয়ারি, 'যদি পর্ষদ কিছু করতে না পারে, তাহলে শিক্ষামন্ত্রীকে ডেকে পাঠাতে হবে।'  আদালত এদিন ভুয়ো সুপারিশে নিয়োগ সংক্রান্ত নয়া মামলায় হাইকোর্টের কাছে দ্বারস্থ ৯ জনের আইনজীবীদের নিয়ে বৈঠকে বসার নির্দেশ দিয়েছে। যে বৈঠকে কমিশনের চেয়ারম্যান, তাদের আইনজীবী এবং মামলাকারীর আইনজীবীরা থাকবেন।

পাশাপাশি, বুধবারের মধ্যে কমিশনকে একটি রিপোর্ট জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে আদালত। যাদের টপকে এই ৯ জন সুপারিশ পেয়েছেন বলে অভিযোগ, তাঁরা কি সত্যিই সুপারিশ পেয়েছেন? যদি পেয়ে থাকেন তাঁরা কত নম্বর বেশি পেয়েছেন? রিপোর্ট দিয়ে আদালতকে জানাতে হবে কমিশনকে। এই ৯ জনের OMR শিট খতিয়ে দেখবে কমিশন। কীভাবে কাদের টপকে সুপারিশ পেয়েছে? তার যথাযথ উত্তর দিতে হবে। ২২ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

অন্যদিকে প্রাইমারিতে OMR শিট সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন,'নম্বর রদবদল, এটা কার কাজ জানা দরকার, 'পিসি সরকার জুনিয়র' নাকি 'পিসি সরকার সিনিয়র!' প্রসঙ্গত, প্রাইমারি নিয়োগে OMR শিট মামলায় অভিযোগ, ৪০ জনের নিয়োগে দুর্নীতি আছে। OMR শিটে যে নম্বর, তার থেকে বেশি নম্বর দেখিয়ে সুপারিশ দেওয়া হয়। এই ৪০ জনের মধ্যে ১২ জন এদিন নিজেদের অবস্থান জানাতে এগিয়ে আসে। হলফনামা দিয়ে আদালতে নিজেদের অবস্থান জানায়। ২০ সেপ্টেম্বর পরবর্তী শুনানি।

আরও পড়ুন, বয়স ভাঁড়িয়ে চাকরি! SSC দুর্নীতিতে বিস্ফোরক অভিযোগের মধ্যেই শিক্ষক নিয়োগের নয়া নির্দেশ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.