Kabir Suman-Babul Supriyo: তৃণমূলে 'মুসলিমবিদ্বেষী, NRC-পন্থী' বাবুল, জানতে চাই 'মমতাময়ী' সম্পর্কে কী ভাবছেন?

বাবুলকে নিয়ে কটাক্ষের সুর সঙ্গীতশিল্পী তথা তৃণমূলের প্রাক্তন সাংসদ কবীর সুমনের গলায়।

Updated By: Sep 19, 2021, 03:46 PM IST
Kabir Suman-Babul Supriyo: তৃণমূলে 'মুসলিমবিদ্বেষী, NRC-পন্থী' বাবুল, জানতে চাই 'মমতাময়ী' সম্পর্কে কী ভাবছেন?
কবীর সুমন (বাঁদিকে) ও বাবুল সুপ্রিয় (ডানদিকে)

নিজস্ব প্রতিবেদন:  শনিবারই রাজনৈতিক মহলকে 'অবাক' করে তৃণমূলে যোগ দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী তথা একদা বিজেপি নেতা বাবুল সুপ্রিয়। শুরু হয়েছে তৃণমূল-বিজেপি তরজাও। এবার বাবুলকে নিয়ে কটাক্ষের সুর সঙ্গীতশিল্পী তথা তৃণমূলের প্রাক্তন সাংসদ কবীর সুমনের গলায়। 

মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে বাবুল সুপ্রিয়র 'পুরনো' মন্তব্য টেনেই খোঁচা দিয়েছেন সুমন। তিনি বলেন, "বিজেপি সাংসদ ও মন্ত্রী শ্রীযুক্ত বাবুল সুপ্রিয় কিছুকাল আগে আমায় নিয়ে ফেসবুকে ঠাট্টা করেছিলেন মাননীয় মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দ্যোপাধ্যায় সম্পর্কে স্থুল ইঙ্গিতপূর্ণ কথা লিখে। লিখেছিলেন, আপনার মমতাময়ী। আমি তাঁকে কোনও কটুক্তি করিনি। আজ তিনি তৃণমূলে যোগ দিয়েছেন সশব্দে।"

আরও পড়ুন, Rujira Banerjee: ভবানীপুরে ভোটের দিনই রুজিরাকে তলব, অভিষেক-পত্নীর বিরুদ্ধে দিল্লির আদালতে ED

বাবুলের ঘাসফুলে যোগ দেওয়া নিয়ে কড়া সুর কবীর সুমনের গলায়, "তৃণমূলের বড় বড় নেতা তাঁকে বরণ করে নিয়েছেন। আমি তৃণমূলের সমর্থক। সদস্য নই। তৃণমূল দল কাকে টেনে নেবেন সেটা একান্তই তাঁদের ব্যাপার। শুধু, আপনার মমতাময়ী বলে গায়ে পড়ে বিদ্রুপ করা এই মুসলিম বিদ্বেষী, এনআরসিপন্থী, বাংলা ও বাঙালি বিদ্বেষী বাবুল সুপ্রিয় মহোদয় এখন তাঁর মমতাময়ী সম্পর্কে কী ভাবছেন তৃণমূলে তাঁর কাছের মানুষরা হয়তো জানতে চাইছেন।"

তবে শুধু বাবুল নন। কবীরের নিশানায় রয়েছে নচিকেতা, শ্রীজাত। সুমনের কথায়, "আমাকে যাঁরা স্রেফ গায়ে পড়ে অপমান করে গেছেন, যেমন শ্রী নচিকেতা চক্রবর্তী এবং শ্রী শ্রীজাত বন্দ্যোপাধ্যায় - তাঁদের সঙ্গে আর-একটি নাম যুক্ত হল। এই তিনজনের একজনকেও আমি অপমান বা আক্রমণ করিনি। তিনজনেই গায়ে পড়ে আমায় অপমান করেছেন। আমাকে যাঁরা স্রেফ গায়ে পড়ে অপমান করে গেছেন, ২০০৫/৬ সাল থেকে দীর্ঘকাল সিপিআইএম বিরোধী গণ আন্দোলনে সামিল ছিলাম। এঁরা? যা বুঝলাম যে যখন চাইবে আমায় অপমান করবে এই রাজ্যে। কিন্তু ইংরিজিতে একটা কথা আছে— ‘Every dog has his day.’আমার দিনও আসবে। কোনও দল বা নেতারা যেন না ভাবেন আমি দুর্বল এবং একা। আমি দুর্বলও নই একাও নই। আত্মমর্যাদার ওপরে কিছুই নয়, কেউ নয়। ফেরত দিয়ে তবে মরব। আমার বয়স হয়ে গিয়েছে, কিন্তু এখনও দুর্বল নই। আমি একা নই। যা পেয়েছি তা ফেরত দিয়ে তবে মরব।"

আরও পড়ুন, Bhabanipur By-Poll: 'বোনের বিরুদ্ধে উনি প্রচার করবেন না', 'দাদা' Babul-কে নিয়ে আত্মবিশ্বাসী Priyanka

তবে হুঁশিয়ারির সুরও রয়েছে বর্ষীয়ান সঙ্গীতশিল্পীর কথায়। তিনি বলেন, "আমি ক্রুদ্ধ হইনি। তেমন অবাকও হইনি। শুধু বুঝতে পারছি আমার মতো লোকদের আসলে কোনও জায়গা নেই। কিন্তু আদ্যন্ত শ্রীরামকৃষ্ণবাদী এই আমি মনে করি ছোবল মারব না কিন্তু ফোঁস করব বৈকি। চেষ্টা করতে হচ্ছে না, এমনিই মনে হচ্ছে আসানসোলের ইমাম রশিদির কিশোর ছেলের কথা যাঁকে মুসলিমবিদ্বেষী হিন্দুত্ববাদী ফাশিস্টরা খুন করেছিল। বিজেপি সাংসদ শ্রীযুক্ত বাবুল সুপ্রিয় তখন কী করছিলেন। কিছু না বলে কয়ে ছেড়ে দিতে পারছি না কিছুতেই। আমি রাজনীতির লোক নই। তাও।"

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)