কলকাতা-দিল্লি বুলেট ট্রেন, এবার রাজধানীর থেকেও কম সময়ে দিল্লি যাতায়াত

কলকাতাবাসীদের জন্য দারুন খবর। এবার খুব কম সময়ে পৌঁছে যেতে পারবেন কলকাতা থেকে দিল্লি। সময় লাগবে মাত্র প্রায় ৫ ঘণ্টা। কলকাতা-দিল্লি রুটে বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা যদি বাস্তবে পরিনত করা সম্ভব হয়, তাহলে কর্মব্যস্ত জীবনে অনেকটাই সাচ্ছন্দ পাবেন যাত্রীরা। শুধু সময়ই বাঁচবে না, তার সঙ্গে অনেক বেশি মসৃন হবে যাত্রা।

Updated By: Jun 21, 2016, 10:43 AM IST
কলকাতা-দিল্লি বুলেট ট্রেন, এবার রাজধানীর থেকেও কম সময়ে দিল্লি যাতায়াত

ওয়েব ডেস্ক: কলকাতাবাসীদের জন্য দারুন খবর। এবার খুব কম সময়ে পৌঁছে যেতে পারবেন কলকাতা থেকে দিল্লি। সময় লাগবে মাত্র প্রায় ৫ ঘণ্টা। কলকাতা-দিল্লি রুটে বুলেট ট্রেন চালু করার পরিকল্পনা যদি বাস্তবে পরিনত করা সম্ভব হয়, তাহলে কর্মব্যস্ত জীবনে অনেকটাই সাচ্ছন্দ পাবেন যাত্রীরা। শুধু সময়ই বাঁচবে না, তার সঙ্গে অনেক বেশি মসৃন হবে যাত্রা।

ভারতীয় রেলওয়েকে কলকাতা-দিল্লি রুটে বুলেট ট্রেন চালু করার প্রস্তাব দিয়েছে একটি সংস্থা। তাদের মতে কলকাতা-দিল্লি যাত্রাপথ খুবই ব্যস্ত। তাই এই রুটে বুলেট ট্রেন চালু করা গেলে, যাত্রীদের হয়রানি এবং তাঁদের সময় অনেকটাই বাঁচবে।

কলকাতা-দিল্লি রুটে বুলেট ট্রেন চালু হলে তা কেমন হবে-

১) কলকাতা থেকে দিল্লি রাজধানী এক্সপ্রেসে যাত্রা করলে যে সময় লাগে তার থেকে ১৭ ঘণ্টা আগে কলকাতা থেকে দিল্লি পৌঁছে দেবে এই বুলেট ট্রেন। এই বুলেট ট্রেনের ক্ষেত্রে এই দীর্ঘ পথ যাত্রা করতে সময় লাগবে ৪ ঘণ্টা ৫৬ মিনিট।

২) ১৫১৩ কিলোমিটার দীর্ঘ এই পথ ৪ ঘণ্টা ৫৬ মিনিটে পৌঁছনোর জন্য বুলেট ট্রেনের গতি থাকতে হবে ৩০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

৩) কলকাতা থেকে দিল্লি যাওয়ার পথে আগ্রা, লখনউ, বারানসী এবং পাটনাসহ ১২টি শহরের ওপর দিয়ে যাত্রা করবে এই বুলেট ট্রেন।

.