CU Offline Exam: অফলাইনেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ

ডিভিশন বেঞ্চের বক্তব্য, কীভাবে পরীক্ষা নেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছাত্রদের নেই।

Updated By: Jul 5, 2022, 04:44 PM IST
CU Offline Exam: অফলাইনেই কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা, জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ
ফাইল ছবি

অর্ণবাংশু নিয়োগী: অফলাইনেই হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। স্পষ্ট জানিয়ে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তকেই মান্যতা দিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। 

বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ বলে, অনলাইন নয় অফলাইনেই চলবে পরীক্ষা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ফলাইনেই। অনলাইনে পরীক্ষার দাবি করে মামলা করেছিল ছাত্ররা। ছাত্রদের করা সেই মামলাতেই এদিন অফলাইনে পরীক্ষার নির্দেশ দিল বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চের বক্তব্য, কীভাবে পরীক্ষা নেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেওয়ার অধিকার ছাত্রদের নেই। সিলেবাস শেষ হয়নি, এটা ইউনিভার্সিটির বিষয়। আর ইউনিভার্সিটি যথেষ্ট আত্মবিশ্বাসী কোর্সের বিষয়। ফলে বিশ্ববিদ্যালয় কীভাবে পরীক্ষা নেবে, সেটা একান্তই কর্তৃপক্ষের সিদ্ধান্ত। 

কলকাতা বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষা দাবি করে জুন মাসে প্রথম জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। মামলায় মোট তিনটি আবেদন করা হয়েছিল। প্রথম আবেদন, পরীক্ষা নিতে হবে পুরো সিলেবাস শেষ করে। দ্বিতীয়, সিলেবাসের পরিমাণ কমাতে হবে। তিন, পরীক্ষা নিতে হবে হোম সেন্টারেই। আবেদনকারীদের অভিযোগ ছিল ১৮০ দিনও ক্লাস হয়নি। ফলে সিলেবাস শেষ হয়নি। তাই অনলাইনে পরীক্ষার আবেদন জানায় পড়ুয়ারা। কিন্তু ডিভিশন বেঞ্চ সেই আর্জি খারিজ করে সাফ নির্দেশ দেয়, পরীক্ষা হবে অফলাইনেই। 

আরও পড়ুন, Mamata Banerjee's security: উঁচু পাঁচিল-ওয়াচ টাওয়ার-বাঙ্কার, এবার মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় একাধিক পরিকল্পনা পুলিসের

Primary TET: প্রাইমারিতে চাকরির সুপারিশ করেন শাসকদলের কোন কোন বিধায়ক, নথি জমা পড়ল হাইকোর্টে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.