ভোট পরবর্তী অশান্তি মামলায় অন্তর্বর্তী রায় হাইকোর্টের, শোকজ পুলিস কর্তা

পুলিসকে সমস্ত অভিযোগ নিতে হবে: হাইকোর্ট

Updated By: Jul 2, 2021, 12:52 PM IST
ভোট পরবর্তী অশান্তি মামলায় অন্তর্বর্তী রায় হাইকোর্টের, শোকজ পুলিস কর্তা

নিজস্ব প্রতিবেদন: ভোট পরিবর্ত অশান্তি মামলায় অন্তর্বর্তী রায় কলকাতা হাইকোর্টের। আদালতের নির্দেশ, পুলিসকে সমস্ত অভিযোগ নিতে হবে। আক্রান্তদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে রাজ্যকে। কারও রেশন কার্ড হারিয়ে গিয়ে থাকলে, তাঁদের রেশনেরও ব্যবস্থা নিতে হবে প্রশাসনকে। এছাড়া মানিকতলায় মৃত বিজেপি কর্মী অভিজিৎ সরকারের দেহের দ্বিতীয়বার ময়নাতদন্ত করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি। কম্যান্ড হাসপাতাল থেকে সেই ময়নাতদন্ত করানোর নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে যাদবপুরের গিয়ে আক্রান্ত হওয়ার যে অভিযোগ করেছেন মানবাধিকার কমিশনের প্রতিনিধিরা। সেই ঘটনায় এক পুলিস কর্তাকেও শোকজ করেছে কলকাতা হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ।

আরও পড়ুন: দেবাঞ্জন তৃণমূলের পদাধিকারী! বিস্ফোরক দিলীপ, কাঁচের ঘরে বসে ঢিল ছুড়ছেন:কুণাল

আরও পড়ুন: রাজ্য-রাজ্যপাল সংঘাত, মমতা-শুভেন্দু দ্বৈরথ, টানটান উত্তেজনায় আজ শুরু বিধানসভা

ভোট পরবর্তী অশান্তি ঘটনা খতিয়ে দেখতে হাইকোর্টের নির্দেশেই তৈরি হয় সাত সদস্যের একটি কমিটি। জাতীয় মানবাধিকার কমিশনের নেতৃত্বে সেই কমিটি তৈরি হয়। যাঁরা রাজ্যের বিভিন্ন জায়গায় গিয়ে সরেজমিনে ভোট পরবর্তী অশান্তির অভিযোগ খতিয়ে দেখেন। ইতিমধ্যে আদালতে অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিয়েছে ওই কমিটি। জানা গিয়েছে, রিপোর্টে সংখ্যালঘু কমিশনের চেয়ারম্যান যাদবপুরের ঘটনা উল্লেখ করেন। সেখানে গিয়ে তাঁদের আক্রান্ত হতে হয় বলে অভিযোগ করেন। সবকিছু দেখে DCP SSD South রশিদমুণির খানকে শোকজ করেন বিচারপতি। কেন তাঁর বিরুদ্ধে আদালত অবমাননা লাগু হবে না, ১৩ জুলাইয়ের মধ্যে তাঁকে কারণ দর্শানোরও নির্দেশ দেন বিচারপতি।

একই সঙ্গে মুখ্যসচিবকে আদালত নির্দেশ দিয়েছে, এই মামলা সংক্রান্ত সমস্ত নথি সংরক্ষণ করতে হবে। এছাড়া ভোট পরবর্তী অশান্তিতে যাদের গ্রেফতার করা হয়েছিল, তাঁরা কীভাবে জামিন পেলেন? কীসের ভিত্তিতে জামিন পেলেন? তাও আদালতকে জানাতে হবে। ১৩ জুলাই হবে এই মামলার পরবর্তী শুনানি। 

.