রাজ্য সরকার অনুমদিত স্কুলের করুণ হাল

Updated By: Aug 1, 2014, 07:45 PM IST
 রাজ্য সরকার অনুমদিত স্কুলের করুণ হাল

কলকাতা: রাজ্য সরকার অনুমোদিত স্কুল। অথচ ছাত্রছাত্রী জোটে না। বন্ধ থাকে ক্লাস রুম। প্রায়ই ক্লাস নিতে হয় না শিক্ষকদের। মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত কলকাতার বহু স্কুলেই এমন দুরবস্থা। কিন্তু কেন? উত্তরের খোঁজে চব্বিশ ঘণ্টা।

তিনতলা স্কুলবাড়ির প্রায় সব ক্লাসরুমই তালাবন্দি। পড়ুয়ার সংখ্যা এক। শিক্ষকের সংখ্যা দশ। শরত্ বসু রোডের সাউথ সুবার্বান স্কুল একটা প্রতীক মাত্র। মধ্যশিক্ষা পর্ষদের আওতাধীন সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত  স্কুলগুলির ওপর অভিভাবকদের আস্থা কমতে কমতে কোথায় এসে ঠেকেছে, এই স্কুল যেন তার জ্বলন্ত উদাহরণ।

মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত  স্কুল এড়িয়ে ইংরেজি মাধ্যম স্কুলে ছেলেমেয়েদের ভর্তি করার প্রবণতা অভিভাবকদের অনেকদিনের। গোড়ার দিকে শুধুমাত্র সম্পন্ন বা মধ্যবিত্ত পরিবারের বাবা-মায়েরা ইংরেজি মাধ্যম স্কুলের দিকে ঝুঁকতেন। সে ছবি বদলেছে অনেকদিন। এখন যিনি আর্থ সামাজিক দিক বেশ কিছুটা পিছিয়ে, তিনিও ছেলেমেয়েকে ইংলিশ মিডিয়ামে পড়াতে চান।  

ভাল ইংরেজি শেখা নিশ্চয় একটা বড় ফ্যাক্টর। কিন্তু শুধু কি এই কারণেই সরকারি স্কুল থেকে মুখ ফেরাচ্ছেন অভিভাবকরা? মধ্যশিক্ষা পর্ষদের অনুমোদন প্রাপ্ত স্কুলগুলিতে সমস্যার কথা অজানা নয় সরকারেরও। তা মেটাতে সরকারের ভূমিকা কতটা ইতিবাচক? এবিষয়ে কী বলছেন শিক্ষাবিদরা? তবে এসবের পরেও, ইংলিশ মিডিয়াম স্কুলের প্রতি অভিভাবকদের ঝোঁক বাড়ার পিছনে একটা বিশেষ মানসিকতা কাজ  করে বলে মনে করেন পবিত্র সরকার।

 

.