মহাজাগতিক বিরল দৃশ্যের সম্মুখীন কলকাতা, শুক্রবার মহানগরের রাতের আকাশে শোভা পাবে বৃহস্পতি

আগামী শুক্রবার এক মহাজাগতিক বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে কলকাতা। ওই দিন মহানগরে রাতের আকাশে স্পষ্ট দেখা মিলবে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির।

Updated By: Feb 5, 2015, 04:41 PM IST
মহাজাগতিক বিরল দৃশ্যের সম্মুখীন কলকাতা, শুক্রবার মহানগরের রাতের আকাশে শোভা পাবে বৃহস্পতি

কলকাতা: আগামী শুক্রবার এক মহাজাগতিক বিরল দৃশ্যের সাক্ষী হতে চলেছে কলকাতা। ওই দিন মহানগরে রাতের আকাশে স্পষ্ট দেখা মিলবে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির।

আগামী ৬ জানুয়ারি পৃথবী মোটামুটি সূর্য আর বৃহস্পতির প্রায় মাঝামাঝি স্থানে অবস্থান করে। কমে যায় পৃথিবী আর বৃহস্পতির মধ্যেকার দূরত্ব।

কক্ষপথের ভিন্ন আকৃতির জন্য ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি পৃথিবীর সঙ্গে সৌরজগতের বৃহত্তম গ্রহের  দূরত্ব হবে ৬৫০ মিলিয়ন কিলোমিটার। আগামিকালের পর আবার সেই ২০১৯ সালে বৃহস্পতির এতটা কাছাকাছি আসবে পৃথিবী।

মহাজাগতিক এই বিরল দৃশ্যের স্বাদ প্রত্যক্ষ করার জন্য বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিকাল মিউজিয়াম বিশেষ ব্যবস্থা করছে। মিউজিয়ামের দুটি টেলিস্কোপের সাহায্য কলকাতার আকাশে বৃহস্পতির বিচরণ প্রত্যক্ষ করা যাবে।

পৃথিবীর মধ্যে যে যে স্থান থেকে আকাশে এই বিরল দৃশ্য দেখা যাবে কলকাতা সেই স্থানগুলির মধ্যে অন্যতম। কাল আকাশে চাঁদও থাকবে তার স্বমহিমায়। ফলে বৃহস্পতি দর্শন আরও স্পষ্ট হবে বলে মহাকাশবিজ্ঞানীরা জানিয়েছেন।

 

.