close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

রূপান্তরকামীদের সঙ্গে রবিবার বৈঠকে বসতে চলেছেন সিপিএম প্রার্থী

সিপিএমের ইস্তাহারে রূপান্তরকামীদের দাবিদাওয়া পূরণের প্রতিশ্রুতি।  

Updated: Apr 20, 2019, 11:44 PM IST
রূপান্তরকামীদের সঙ্গে রবিবার বৈঠকে বসতে চলেছেন সিপিএম প্রার্থী

মৌমিতা চক্রবর্তী

ছুটির দিনে রূপান্তরকামীদের সঙ্গে জনসংযোগ করতে চলেছেন উত্তর কলকাতার সিপিএম প্রার্থী কনিণীকা বোস (ঘোষ)। সিপিএমের নির্বাচনী ইস্তাহারেও ঠাঁই করে নিয়েছে রূপান্তরকামীদের দাবিদাওয়া। যা নিশ্চিতভাবেই প্রগতিশীল চিন্তার পথে অনুঘটক। 

বর্তমান রূপান্তরকামী বিলের কয়েকটি বিষয় পরিবর্তনের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সিপিএমের নির্বাচনী ইস্তাহারে। সমলিঙ্গে বিবাহ, লিভ-ইনে থাকা রূপান্তরকামীদের আইনি স্বীকৃতি ও নিরাপত্তার বন্দোবস্ত করা হবে। ১৯৫৪ সালের বিশেষ বিবাহ আইন এক্ষেত্রে লাগু করার প্রতিশ্রুতি দিয়েছে সিপিএম। রূপান্তরকামীদের সঙ্গে যাতে বিভেদ না করা হয়, সেই লক্ষ্যেও পদক্ষেপ করা হবে। 

রূপান্তরকামীদের একপ্রকার রাজনীতি থেকে দূরেই রাখা হয়েছে। সমাজে এখনও রূপান্তরকামীরা একঘরে। এহেন প্রেক্ষাপটে সিপিএমের প্রার্থীর সঙ্গে রূপান্তরকামীদের বৈঠক নিঃসন্দেহে ব্যতিক্রমী রাজনীতি বলে মনে করছে আলিমুদ্দিন। রবিবার দুপুরে রিপন স্ট্রিটে লোকায়েত সমাজ ট্রাস্টে রূপান্তরকামীদের সঙ্গে বৈঠক করবেন কনিণীকা দেবী।

কংগ্রেস অবশ্য এক্ষেত্রে সিপিএমকে গোল দিয়েছে। ইতিমধ্যেই রূপান্তরকামীকে অপ্সরা রেড্ডিকে সাধারণ সম্পাদক করেছে তারা। ছত্তীসগঢ়ের রূপান্তরকামী বীণা সিন্দ্রে যোগ দিয়েছেন কংগ্রেসে।

আরও পড়ুন- নবম শ্রেণির বাংলা প্রশ্নপত্রে পর্ন তারকা সানি লিওনি ও মিয়া খলিফা!