কলকাতায় অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত কয়েকশো শিশু

হু হু করে ছড়াচ্ছে ভাইরাস।

Updated By: Mar 20, 2019, 12:26 PM IST
কলকাতায় অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত কয়েকশো শিশু

নিজস্ব প্রতিবেদন : জ্বর, সর্দি, কাশি। কমার কোনও লক্ষ্মণ নেই। উপসর্গ মিলে যাচ্ছে সাধারণ ইনফ্লুয়েঞ্জার সঙ্গে। কিন্তু, না এটা ইনফ্লুয়েঞ্জা নয়। অ্যাডিনো ভাইরাসের প্রকোপেই ফলেই এমনটা ঘটছে। কলকাতা শহরের একের পর এক শিশু আক্রান্ত হচ্ছে অ্যাডিনো ভাইরাসে। শহরে রীতিমতো উদ্বেগের পরিস্থিতি তৈরি হয়েছে এই মুহূর্তে। 

লাগাতার জ্বর, সর্দি, কাশি। চোখ লাল হয়ে ফুলে উঠছে। অনেকটা কনজাংটিভাইটিসের মতো। বেশি রকম বাড়াবাড়ি হলে ফুসফুস পর্যন্ত আক্রান্ত হয়ে যাচ্ছে। চিকিতসকরা জানাচ্ছেন, কোনও কোনও ক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হতে ৩০ থেকে ৩৫ দিন পর্যন্ত চিকিত্সা চলছে। উপসর্গ দেখেই চলছে চিকিত্সা।

আরও পড়ুন, বিজ্ঞানসম্মত কারণেই প্রতিস্থাপনের অযোগ্য ছয় বছরের খুদের অঙ্গ, ব্যর্থ হল অঙ্গদানের ইচ্ছে

রীতিমতো উদ্বেগজনক পরিস্থিতি। কারণ, চিকিতসকরা-ই জানাচ্ছেন, সঠিক চিকিত্সা না হলে এই ভাইরাসের প্রকোপে মৃত্যু পর্যন্ত ঘটে থাকে। এই মুহূর্তের শহরের বেশিরভাগ হাসপাতালে অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশুদের ভিড়। কয়েকশো শিশু আক্রান্ত এই ভাইরাসে। শহরের বড় বড় বেসরকারি হাসপাতাগুলিতে উপছে পড়ছে পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটগুলি। কোথাও কোনও পিআইসিইউ খালি নাই বলে জানা যাচ্ছে। যদিও পরিস্থিতি এখনও আয়ত্তের মধ্যেই আছে বলে জানাচ্ছেন চিকিতসকরা।

.