সংক্রমণের আশঙ্কা, করোনা হাসপাতালগুলিতে বন্ধ হতে পারে মোবাইল ব্যবহার

জেলাশাসক, সিএমওএইচ ও করোনা চিকিত্সার হাসপাতালগুলির দায়িত্বপ্রান্ত চিকিতসকদের সঙ্গে এব্যাপারে আলোচনাও হয়ে গিয়েছে।

Updated By: Apr 22, 2020, 01:41 PM IST
সংক্রমণের আশঙ্কা, করোনা হাসপাতালগুলিতে বন্ধ হতে পারে মোবাইল ব্যবহার

নিজস্ব  প্রতিবেদন:  মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমেও সংক্রমণের মাত্রা বাড়তে পারে। তাই 'রিস্ক ফ্যাক্টর' মোবাইলকে করোনা হাসপাতালগুলিতে ব্যবহার করা বন্ধ হতে পারে। ইতিমধ্যেই এই ব্যাপারে চিন্তাভাবনা করা হয়েছে। জেলাশাসক, সিএমওএইচ ও করোনা চিকিত্সার হাসপাতালগুলির দায়িত্বপ্রান্ত চিকিতসকদের সঙ্গে এব্যাপারে আলোচনাও হয়ে গিয়েছে।

স্বরাষ্ট্রসচিবের বক্তব্য সঠিক নয়, প্রতিনিধিদলই যোগাযোগ করেনি! কেন্দ্রকে পাল্টা চিঠি রাজ্যের
বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ব্যবহারের মাধ্যমেও মারণ এই ভাইরাস ছড়াতে পারে দ্রুত। তাই সেক্ষেত্রে মোবাইল ব্যবহারের ওপরেও নিয়ন্ত্রণ আনা উচিত। সেই কথা মাথায় রেখেই করোনা হাসপাতালগুলিতে মোবাইল ব্যবহার বন্ধ করা হতে পারে। চিকিত্সক, হাসপাতালের সমস্ত কর্মী থেকে শুরু করে মোবাইল ব্যবহার করতে পারবেন না রোগীর আত্মীয়রাও। হাসপাতালে ঢোকার আগেই  কর্তৃপক্ষের কাছে মোবাইল জমা দিয়ে যেতে হবে রোগীর আত্মীয়দের। পরিবর্তে তাঁদের একটি কুপন দেওয়া হতে পারে। সেটি দেখিয়ে ফের বেরনোর সময়ে মোবাইল নেবেন রোগীর আত্মীয়রা।
প্রশ্ন হল, হাসপাতালের মধ্যে যোগাযোগ কীভাবে সম্ভব?
সেক্ষেত্রে হাসপাতালের প্রত্যেক ওয়ার্ডে ইন্টারকমের ব্যবস্থা করা হতে পারে। কন্ট্রোল রুমের একটি নির্দিষ্ট নম্বর দিয়ে দেওয়া হতে পারে। অথবা হাসপাতালের এক দায়িত্বপ্রাপ্ত আধিকারিক কিংবা ম্যানেজারের নম্বর রোগী ও তাঁর আত্মীয়দের কাছে থাকবে। এছাড়াও ল্যান্ডলাইন কানেকশন থাকবে। যাতে প্রয়োজনে কোনও রোগী  ফোন করতে পারেন, কিংবা কোনও দরকারি ফোন রিসিভ করতে পারেন। হাসপাতালের কর্মীদেরও মোবাইল ব্যবহারেরও ওপর নিয়ন্ত্রণ আনা হবে।
তবে এই ব্যাপারটি কার্যকর করার আগে প্রত্যেক হাসপাতালে কর্তৃপক্ষের সঙ্গে রোগী ও তাঁদের আত্মীয়দের যোগাযোগের বিষয়টি সুনিশ্চিত করা হবে। তারপরই এই সিদ্ধান্ত বাস্তবায়িত হবে বলে সূত্রের খবর।

.