সংসদে ওয়াকআউট না করে NRC-CAB-র বিরোধিতা করুন, মমতাকে চ্যালেঞ্জ মুকুলের

এনআরসি নিয়ে মমতা বনাম মুকুল বাকযুদ্ধ। 

Updated By: Dec 6, 2019, 09:08 PM IST
সংসদে ওয়াকআউট না করে NRC-CAB-র বিরোধিতা করুন, মমতাকে চ্যালেঞ্জ মুকুলের

অঞ্জন রায়: বাংলায় নাগরিকপঞ্জি  হবে না। প্রয়োজনে স্বাধীনতা সংগ্রামের ধাঁচে দ্বিতীয় আন্দোলন করবে তৃণমূল। শুক্রবার সংহতি দিবসের মঞ্চ থেকে হুঙ্কার দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যা। তৃণমূল নেত্রীকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়লেন মুকুল রায়। তাঁর মন্তব্য, ক্ষমতা থাকলে সংসদে নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করুক তৃণমূল কংগ্রেস।  

শুরু থেকে এনআরসি-র বিরোধিতা করে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিকবার তৃণমূল নেত্রী স্পষ্ট করেছেন, বাংলায় নাগরিকপঞ্জি করতে দেবেন না। বিজেপি নেতাদের আবার দাবি করে আসছেন, পশ্চিমবঙ্গ থেকে তাড়ানো হবে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের। চলতি সপ্তাহেই বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, বৌদ্ধ, খৃষ্ট্রান, জৈন ও শিখদের নাগরিকত্ব দিতে সংশোধনী বিলে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।  শুক্রবার  সংহতি দিবসের মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''দেশের অর্থনীতির গভীর অসুখ নিয়ে জেরবার মোদী সরকার। নজর ঘোরাতেই তাই এনআরসি ও নাগরিকত্ব সংশোধনী বিলকে অস্ত্র করে বিভাজনের রাজনীতি করছে বিজেপি।''তৃণমূল নেত্রীর বার্তা, স্বাধীনতার ৭২ বছর পর হঠাৎ নাগরিকত্ব নির্ধারণ করা যায় না, NRC আমি মানি না। তৃণমূল আর একটা স্বাধীনতার আন্দোলন করবে। আপনারা তৈরি থাকুন।  বিজেপি নেতা মুকুল রায়ের কটাক্ষ, ওনার যা জ্ঞানের পরিসীমা NRC ও CAB কী? সেটাই উনি জানেন না।

মুকুল রায় বলেন, ''মমতার যোগ্যতা কম। রেখে ঢেকে মুখ্যমন্ত্রী বানিয়েছিলাম। বিধানসভায় রামমোহন রায় সদস্য ছিলেন, গান্ধীকে ফলের রস অনশন ভাঙিয়েছিলেন রবীন্দ্রনাথ, খাইয়ে শেলি কিটসের সঙ্গে রবীন্দ্রনাথের আলোচনার মতো কথাই তো উনি বলেছিলেন। ওনার  যা জ্ঞানের পরিসীমা, এনআরসি ও সিএবি কী? উনি জানেন না। মমতার স্পষ্ট ধারণাই নেই। ''

মমতাকে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে মুকুল রায় বলেন, ষষ্ঠ তপশিল বাদ দিয়ে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হবে সংসদে।  ওনার ক্ষমতা থাকলে সংসদে দাঁড়িয়ে বিরোধিতা করুন। সেখানে তো লেজ গুটিয়ে বিরোধিতা করে ওয়াকআউট করবেন।'' 
 

সোমবার লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পেশ হওয়ার কথা। তবে বাংলা যে এই ইস্যুতে এক ইঞ্চি জমিও ছাড়বে না, তা সংহতি দিবসের মঞ্চ থেকে স্পষ্ট বুঝিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপিও যে মমতাকে এক ইঞ্চি জমি ছাড়বে না, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মুকুল রায়।        

আরও পড়ুন- রাজ্যের ২৪টি সাংগঠনিক জেলার সভাপতিদের তালিকা প্রকাশ করল বিজেপি, দেখে নিন