''খেয়েছেন যারা কাটমানি, দাদারা অথবা দিদিমণি'', গান-বোমায় তৃণমূল শিবিরে হানা নচিকেতার

নচিকেতা ফিরলেন। ফিরল জীবনমুখী গানের দ্বিতীয় প্রহর।

Updated By: Jun 22, 2019, 04:00 PM IST
''খেয়েছেন যারা কাটমানি, দাদারা অথবা দিদিমণি'', গান-বোমায় তৃণমূল শিবিরে হানা নচিকেতার

নিজস্ব প্রতিনিধি : ডাক্তার হোক বা সরকারী কর্মচারী, কাউকেই তিনি রেয়াত করেননি। কখনও গলা ছেড়ে গেয়েছেন, ডাক্তার মানে সে তো মানুষ নয়/ আমাদের চোখে সে তো ভগবান/ কসাই আর ডাক্তার একইতো নয়/ কিন্তু দুটোই আজ প্রফেশান/ কসাই জবাই করে প্রকাশ্য দিবালোকে / তোমার আছে ক্লিনিক আর চেম্বার/ ও ডাক্তার, ও ডাক্তার...। কখনও তিনিই আবার বিঁধেছেন সরকারী কর্মচারীদের। বেঁধেছেন গান- বারোটায় অফিস আসি, দুটোয় টিফিন/ তিনটেয় যদি দেখি সিগনাল গ্রিন/ চটিটা গলিয়ে পায়ে, নিপাট নির্দ্বিধায়/ চেয়ারটা কোনওমতে ছাড়ি/ কোনো কথা না বাড়িয়ে, ধীরে ধীরে পা বড়িয়ে/ চারটেয় চলে আসি বাড়ি/ আমি সরকারি কর্মচারী…। সেই নচিকেতা আরও একবার গান-বোমা নিয়ে হানা দিলেন। 

আরও পড়ুন-  স্বভাবে কেমন ছিলেন জিডি বিড়লার ছাত্রী কৃত্তিকা

এর আগেও নেতা-মন্ত্রীদের নিয়ে গান লিখেছেন তিনি। তারস্বরে সেই গান গেয়েছেন মঞ্চে উঠে। হাততালিতে কুড়িয়েছেন প্রশংসা। কিন্তু কোথাও যেন তাঁর স্বমহিমা লোপ পেয়েছিল। 'জীবনমুখী' গানের নচিকেতা নিখোঁজ ছিলেন। নচিকেতা ফিরে এলেন। নেতা-মন্ত্রীদের তাক করে ফেরালেন গান-অস্ত্র। এবার লিখলেন, খেয়েছেন যাঁরা কাটমানি/ দাদারা অথবা দিদিমণি/ এসেছে সময় গতিময়, দাঁত …… ফেরত দিন- আসছে দিন। ফেসবুকে নচিকেতার এই গান-বোমা বিস্ফোরণ ঘটিয়েছে। এক-একটা শব্দ যেন বাছাই করে চয়ণ করেছেন। এক-একটা সুরে ঠিকরে বেরোচ্ছে ব্যঙ্গ-শ্লেষ-বিদ্রুপ। নচিকেতা ফিরলেন। ফিরল জীবনমুখী গানের দ্বিতীয় প্রহর।

আরও পড়ুন-  ঊষসীকাণ্ড: অভিযোগ এলে কী করতে হবে? থানায় থানায় পাঠানো হল নির্দেশিকা

সিঙ্গুর-নন্দীগ্রামের সময় থেকেই একুশে জুলাইয়ের মঞ্চে তাঁকে দেখা গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ শিল্পী হিসাবে তাঁর নতুন পরিচয় তৈরি হয়েছিল। সেই নচিকেতাই এবার হানা দিলেন তৃণমূলের শিবিরে। গান বাঁধলেন 'কাটমানি' নিয়ে। চোয়াল শক্ত করে গাইলেন- মন্ত্রী অথবা আমলা/ জনরোষ এবার সামলা/ তুলবে চামড়া অসাধু দামড়া/ বাতাসে বাজছে রুদ্রবীণ- আসছে দিন। নচিকেতার এই গান-বোমা এখন বিরোধী শিবিরের অস্ত্র হয়ে উঠেছে। ইতিমধ্যে বাবুল সুপ্রিয় ধন্যবাদ জানিয়েছেন নচিকেতাকে। বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী টুইটারে লিখেছেন, ''মানুষের মনের কথা গানের মাধ্যমে সঠিক মাত্রার Sattire-এর তড়কা লাগিয়ে সকলের সামনে নিয়ে আসার জন্য নচিকেতা-দাকে আমার অশেষ ধন্যবাদ।'' এমনিতেই কাটমানি ইস্যু নিয়ে তৃণমূল শিবিরে অস্থিরতা চলছে। জমে থাকা বারুদে নচিকেতার এই গান এবার আগুনের হলকা হল না তো! 

.