দক্ষিণ কলকাতার বাসিন্দার রক্তে নেই করোনা ভাইরাস, জানিয়ে দিল পুণের NIV

নভেল করোনা ভাইরাস নিয়ে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। কলকাতার ৬টি মেডিক্যাল কলেজ ও স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পৃথক আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে

Reported By: তন্ময় প্রামাণিক | Updated By: Feb 5, 2020, 01:53 PM IST
দক্ষিণ কলকাতার বাসিন্দার রক্তে নেই করোনা ভাইরাস, জানিয়ে দিল পুণের NIV

নিজস্ব প্রতিবেদন: পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে এল সুখবর। দক্ষিণ কলকাতার এক ব্যক্তির রক্তের নমুনা পাঠানো হয়েছিল পুণেতে। সেই রক্তে নেই নভেল করোনা ভাইরাস। সেই রিপোর্ট পৌঁছাল স্বাস্থ্য ভবনে। ফলে এখনও পর্যন্ত মোট ৩ জনের নেগেটিভ রিপোর্ট এল। অন্যদিকে, রাজ্যে মোট ৭ জনের রক্ত পরীক্ষা করা হয়েছিল। সেখানে করোনা ভাইরাস মেলেনি।

আরও পড়ুন-সোশ্যাল মিডিয়ায় ঘুরছে গোপন মুহূর্তের ছবি, মুখ্যমন্ত্রীর দ্বারস্থ মালদহের ছাত্রী

সোমবার রাত পর্যন্ত বেলেঘাটা আইডি হাসপাতালে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে মোট ৭ জনকে ভর্তি করা হয়েছিল। রাতের মধ্যেই ৩ জনকে ছেড়ে দেওয়া হয়। এখনও পর্যন্ত বেলেঘাটা আইডি-তে ভর্তি আছেন ৪ জন। এদের ৪ জনের রক্তের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল। একটি নমুনা পুণে ও ৩টি নমুনা বেলেঘাটা নাইসেডে(NICED) পাঠানো হয়েছিল।

মঙ্গলবার সকালে বেলেঘাটা আইডিকে রিপোর্ট পাঠায় নাইসেড। রিপোর্টে উল্লেখ করা হয়, ৩টি নমুনায় নভেল কোরোনা ভাইরাস নেই। রিপোর্ট নেগেটিভ। তবে পুণে নাইসেডে পাঠানো নমুনার রিপোর্ট এখনও আসেনি। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, "মনিটরিং চলছে। সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা আছে। অযথা ভয়ের কিছু নেই।

আরও পড়ুন-কেরল থেকেই  শিক্ষা! অমিত-পার্থর পর রাজ্যপালের দরবারে এবার মুখ্যসচিব

প্রসঙ্গত, নভেল করোনা ভাইরাস নিয়ে একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে স্বাস্থ্য দফতর। কলকাতার ৬টি মেডিক্যাল কলেজ ও স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পৃথক আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালের চিকিৎসক থেকে নার্স, হাসপাতাল চত্বরের চা বিক্রেতা, মুড়ি বিক্রেতা প্রত্যেককে n95 মাস্ক বাধ্যতামূলভাবে ব্যবহারের নির্দেশ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। প্রত্যেককে দেওয়া হয়েছে মাস্কও।

.