সিঙ্গাপুরের পর এবার ডেস্টিনেশন সাগরদ্বীপ

Updated By: Oct 28, 2014, 10:40 AM IST
সিঙ্গাপুরের পর এবার ডেস্টিনেশন সাগরদ্বীপ

সিঙ্গাপুরের পর মুখ্যমন্ত্রীর ডেস্টিনেশন এবার সাগরদ্বীপ।  তিরিশ ও একত্রিশে অক্টোবর দুদিনের সাগর সফরে যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে পর্যটনের বিপুল সম্ভাবনার কথা  শিল্পতিদের সামনে তুলে ধরবেন তিনি।  পর্যটনের পাশাপাশি সাগরের পরিবহণ ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে  রাজ্য সরকার। সাগর দ্বীপ। রাজ্যের শেষ প্রান্তের এই অংশেই  সুপ্ত রয়েছে পর্যটনের বিপুল সম্ভাবনা।   ইতিমধ্যেই সেখানে বেশ কিছু  ভার্জিন আইল্যান্ডের সন্ধান মিলেছে।  খোঁজ মিলেছে অব্যবহৃত বেলাভূমিরও।  এই বিশাল বেলাভূমি খুলে দিতে পারে পর্যটনের নতুন দিগন্ত।  সে দিকে লক্ষ্য রেখেই সাগরের পর্যটনকে পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য সরকার। সাগরেই পূর্ব ভারতের সব থেকে বড় আন্তর্জাতিক মানের টুরিজম হাব গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে রাজ্য সরকার। সারা বছর পর্যটক টানতে নতুন  সৈকতগুলিতে আন্তর্জাতিক মানের পর্যটন পরিকাঠামো গড়ে তোলার কথাও ভাবা  হয়েছে।
কী কী থাকবে এই নতুন পর্যটন কেন্দ্রে?

সরকারের পরিকল্পনা অনুসারে, বিচে তাঁবু খাটিয়ে থাকার ব্যবস্থা থেকে অ্যাডভেঞ্চার স্পোর্ট। আন্তর্জাতিক মানের পর্যটন কেন্দ্রের প্রয়োজনীয় সব কিছুই থাকবে সাগরে।  সাগর ও সংলগ্ন অঞ্চলে ব্যবস্থা করা হবে নদী-সমুদ্র ক্রুজেরও।  পর্যটকদের জন্য সাগরে সিঙ্গল পোর্টাল কমন বুকিং সিস্টেমও চালু করতে চায় রাজ্য সরকার।  পাশাপাশি  সাগরে একটি গভীর সমুদ্র বন্দর করাও পরিকল্পনা রয়েছে। আগামী তিরিশ ও একত্রিশ অক্টোবর  সাগর সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী।  বিনিয়োগ টানতে সেই সফরেই  শিল্পপতিদের কাছে সাগরের পর্যটনে  এই  সম্ভাবনার কথা তুলে ধরবেন তিনি। বিনিয়োগকারীরা যাতে সাগরে আসেন, তার জন্য সাগরের পরিবহণ ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।
 
জল পরিবহণের পাশাপাশি রাস্তা ঘাটের উন্নতির উপরেও জোর দিয়েছে রাজ্য সরকার। সাগরের পরিবহণ নিয়ে তৈরি করা হয়েছে টাস্ক ফোর্স। সাগরের পরিবহণ ঢেলে সাজানোর উপরে রিপোর্ট দেবে এই টাস্ক ফোর্স।  পরিবহণ দফতরের অধিকর্তা সি মুরুগনের নেতৃত্বে কাজ এই টাস্ক ফোর্স ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে। হেলিকপ্টারে ও জন পথে সাগরের পরিবহণ পরিস্থিতি খতিয়ে দেখে এসেছেন সরকারি কর্তারা। এর পাশাপাশি জঙ্গলমহল থেকে সাগর পর্যন্ত পাঁচশ মিটার রাস্তা তৈরির পরিকল্পনাও নিয়েছে রাজ্য সরকার। এই রাস্তাকে কেন্দ্র করেও পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর।  এই পর্যটনকেন্দ্রগুলিতে স্থানীয় মানুষদের যাতে কর্মসংস্থান হয় সে দিকেও লক্ষ্য রাখা হবে। সাগর সফরে  বিনিয়োগের সোনালী ভবিষ্যতের কথা তুলে ধরবেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি সাগরে নতুন একটি পর্যটন কেন্দ্রেরও উদ্বোধন করবেন তিনি। সরকারের লক্ষ্য  শুধু মাত্র মকর সংক্রান্তিতে তীর্থযাত্রীদের কাছেই নয়, সারা বছর সকলের বেড়ানোর  ডেস্টিনেশন  হোক সাগর।

 

.