Bikash Sinha: প্রয়াত ‘পদ্মভূষণ’ পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

মৃত্যুর আগে পর্যন্ত দুর্গাপুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির চেয়ারম্যান পদ অলঙ্কৃত করেছেন তিনি। বিকাশ চন্দ্র সিংহ-র প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

Updated By: Aug 11, 2023, 03:03 PM IST
Bikash Sinha: প্রয়াত ‘পদ্মভূষণ’ পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ (Bikash Sinha)। শুক্রবার সকালে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৭৮। শুক্রবার সকাল ৯টা নাগাদ পদার্থবিজ্ঞানীর জীবনাবসান হয় হাজরার এক নার্সিংহোমে। ১৪দিন চিকিৎসাধীন ছিলেন তিনি। বার্ধক্যজনিত কারণেই মৃত্যু বলে জানিয়েছে তাঁর পুত্র ও কন্যা। বেলা ২ টোর পর বাড়িতে আসবে দেহ। বিকেল ৫টা নাগাদ শেষকৃত্য। 

আরও পড়ুন, CV Ananda Bose: ফের তুঙ্গে সংঘাত, স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে অপসারন রাজভবনের

‘সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স’-এর অধিকর্তার পদে ছিলেন প্রফেসর বিকাশ সিংহ। ‘ভেরিয়েবল এনার্জি সাইক্লোট্রন সেন্টার’-এর ‘হোমি ভাবা অধ্যাপক’ পদেও ছিলেন তিনি। ১৯৪৫ সালে মুর্শিদাবাদের কান্দিতে জন্ম হয় বিকাশ সিংহের। প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতকস্তরের পড়াশুনা করেন তিনি। পরে উচ্চতর পঠনপাঠনের জন্য ব্রিটেনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ভারতের পরমাণু গবেষাণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন তিনি। ভাবা অ্যাটোমিক সেন্টারের সঙ্গেও দীর্ঘদিন ধরে যুক্ত ছিলেন তিনি। 

১৯৮৯ সালে পদার্থবিজ্ঞানে তাঁর অসামান্য গবেষণার স্বীকৃতি হিসাবে তিনি মর্যাদাপূর্ণ ভারতীয় জাতীয় বিজ্ঞান একাডেমির ফেলো নির্বাচিত হন তিনি। ২০০৫ থেকে তিনি তৎকালীন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বৈজ্ঞানিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য মনোনীত হন। ২০০৯ সালের ডিসেম্বরে দ্বিতীয়বার ওই একই পদে নিযুক্ত হন তিনি। ২০১০ সালে বিজ্ঞান ও গবেষণা ক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে পদ্মভূষণ দেওয়া হয়।

‘সাহা ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স’–এর অধিকর্তা পদে ছিলেন ছিলেন। প্রয়াত বিজ্ঞানী বিকাশ সিংহের বাবা বিমলচন্দ্র সিংহ  ও দাদা অতীশ সিংহ ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী।দাদা অতীশ সিংহ রাজ্যের বিরোধী দলনেতার পদেও ছিলেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে সিলেবাস কমিটির উপদেষ্টা পদেও রেখেছিলেন। মৃত্যুর আগে পর্যন্ত দুর্গাপুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির চেয়ারম্যান পদ অলঙ্কৃত করেছেন তিনি। 

আরও পড়ুন, JU Student Death: স্বপ্নদীপের রহস্যমৃত্যুতে খুনের মামলা রুজু পুলিসের! কাদের নামে অভিযোগ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.