'যিশুর বার্থপ্লেস কোথায়?' বড়দিনে প্রশ্ন পথিকের! পার্কস্ট্রিটে শুনলেন সাংবাদিক

Kolkata Christmas Carnival 2023: বড়দিনের পার্কস্ট্রিটে উঠে এল বড় বড় সব প্রশ্ন! যা এই শহরবাসীর না শুনলেই নয়...  

Updated By: Dec 26, 2023, 09:06 PM IST
'যিশুর বার্থপ্লেস কোথায়?' বড়দিনে প্রশ্ন পথিকের! পার্কস্ট্রিটে শুনলেন সাংবাদিক
পার্কস্ট্রিটে বড়দিনে জনসুনামি

'অউর জনাব, কেয়া চল রহা হ্যায়...?', 'জনাব হিন্দুস্তান মে তো'...! জনপ্রিয় এক সুগন্ধির বিজ্ঞাপনের লাইন ধার করে যদি আপনাকে জিজ্ঞাসা করা হয়, ফেসবুকে কী চলছে? তাহলে আপনি সময় না নিয়েই হয়তো বলে দেবেন পার্ক স্ট্রিট। নেটিজেনরা 'যিশুপুজো' ঘিরে এখন দু'ভাগে বিভক্ত। কেউ কেউ মনে করেন যে, কাতারে কাতারে মানুষ বড়দিনের সন্ধ্যায়, মাদার টেরিজা সরণির ধরে হেঁটে বেশ করেছেন।

এশিয়াটিক সোসাইটি থেকে অ্য়ালান পার্ক পর্যন্ত হাঁটতে হাঁটতে আলোকমালায় উদ্ভাসিত পার্ক স্ট্রিট চোখের আরাম। কেউ কেউ আবার মনে করেন যে, লক্ষ্য়হীন ভাবে ওভাবে হাঁটার কোনও মানেই হয় না। বছরের শেষদিকটা পার্ক স্ট্রিট মেট্রোর নাম বদলে বেথলেহেম করে দেওয়ার দাবিও জানিয়েছেন রসিক নেটিজেনরা। কারোর মতে 'যিশুপুজো' যখন, তাহলে অঞ্জলিও নিশ্চয়ই হবে। কেউ আবার ফেসবুকে অঞ্জলির সময়েও জানতে চান! এসবের মাঝেই হল বিচিত্র অভিজ্ঞতা। 

আরও পড়ুন: Christmas 2023 in Kolkata: বড়দিনে জমজমাট পার্কস্ট্রিট, নিরাপত্তা খতিয়ে দেখতে রাস্তায় সিপি

২৫ ডিসেম্বর সন্ধে থেকেই ছিলাম পার্ক স্ট্রিটে। সেখানে একাধিক মানুষের সঙ্গে কথা হয়েছে কাজে, কাজের ফাঁকে। তবে তিনটি প্রশ্ন এখনও কানে বাজছে ঘণ্টার মতো। যা না লিখলেই নয়। কর্তব্য়রত পুলিসের কাছে একাধিক মানুষ জানতে চেয়েছিলেন,  'আচ্ছা যীশুর বার্থপ্লেস কোথায়?' কারোর প্রশ্ন ছিল, 'এখানে চার্চটা কোথায় বলতে পারেন? কেউ আবার হাঁটতে হাঁটতে ভিড়ের মধ্যে বুঝতেই পারেননি যে, তাঁদের সামনে কী আছে? তাঁরা প্রশ্ন করেছিলেন 'আগে কী আছে?' একথা বলাই যায় যে, উৎসবমুখর শহরে হুজুগের ভেলায় ভেসেই অনেকে এসেছিলেন পার্কস্ট্রিটে। তাঁরা হয়তো সত্যিই ভেবে নিয়েছিলেন যে, যীশু বেথলেহমে নয়, খাস কলকাতার এই পার্কস্ট্রিটেই জন্মেছেন। সেন্ট পল'স ক্য়াথিড্রাল চার্চ (যে চার্চের ছবি ফেসবুকে সবচেয়ে বেশি) হয়তো এই পার্ক স্ট্রিটেই রয়েছে। ময়দানের ক্য়াথিড্রাল রোড তাঁদের অভিধানে নেই। আর কেউ কেউ ভেবেই নিয়েছিলেন যে, হাঁটতে হাঁটতে হয়তো সামনে আচমকাই ধরা দেবে কোনও 'সোনার কেল্লা'!

চন্দ্রবিন্দুর 'আমার শহর' গানের এক জায়গায় বলা হয়েছে, 'একদা ধ্যাধধেরে গোবিন্দপুরে/ বিকালে গোরাদের ব্যান্ড ভুল সুরে, বাবুরা বেড়ালের বিয়েবাড়ি ঘুরে/ তাল খাবে কাল বেপাড়ায়/ জুরি গাড়ি হাঁক, জমে যাবে জাঁক / কলকাতা কলকাতাতেই, আমার শহর।' জেনে হোক বা না জেনে হোক, এই শহর উৎসবে মাতবেই। সপ্তাহব্যাপী ক্রিস্টমাস ফেস্টিভাল চলছে...চলবে। শুধু বড়দিন বলেই নয়, এখনও কয়েক'টা দিন মানুষ এখানে আলোয়-গানে-উৎসবে মাতবেন। শীতের পার্কস্ট্রিট যে শহরের নস্ট্যালজিয়া। শ্রীজাত তো কবেই লিখেছেন, 'হিয়া টুপটাপ, জিয়া নস্ট্য়াল'...

আরও পড়ুন: Christmas 2023: ক্রিসমাসে চিড়িয়াখানায় জনসমুদ্র, ভিড় সামলাতে বিশাল সংখ্যক পুলিসকর্মী

(অভিজ্ঞতা বিক্রম দাসের, কলমে শুভপম সাহা)

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.