Panchayat Election 2023: ৬ জেলায় ২ কোম্পানি করে... 'সুপ্রিম' নির্দেশের পরই মোতায়েন ২২ কোম্পানি কেন্দ্রীয় সেনা

 ছটি জেলাকে বীরভূম, উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ ও পূর্ব মেদিনীপুরে ২ কোম্পানি করে বাহিনী দেওয়া হচ্ছে। সূত্রের খবর, ৬ জেলায় ২ কোম্পানি করে বাহিনী আর ১৬ জেলায় এক কোম্পানি করে বাহিনী দেওয়া হবে। 

Updated By: Jun 21, 2023, 01:58 PM IST
Panchayat Election 2023: ৬ জেলায় ২ কোম্পানি করে... 'সুপ্রিম' নির্দেশের পরই মোতায়েন ২২ কোম্পানি কেন্দ্রীয় সেনা

সুতপা সেন : যে কেন্দ্রীয় বাহিনী এসেছে সেটি স্পর্শকাতর এলাকার জন্য ব্যবহার করা হবে। খুব শিগগিরই শুরু হবে রুট মার্চ। সব জেলাশাসককে নির্দেশ কমিশনের। রাজ্যের সঙ্গে আরও বৈঠকের পর বাহিনী নিয়ে সিদ্ধান্ত কমিশনের। রাজ্যের সঙ্গে কমিশনের সংঘাত নেই। তাই বাহিনী নিয়ে রাজ্যের সিদ্ধান্ত গুরুত্বপূর্ণ। বাহিনী নিয়ে সিদ্ধান্ত কমিশন নেবে। তবে বৈঠক করা হবে রাজ্যের সঙ্গে। ছটি জেলাকে বীরভূম, উত্তর দিনাজপুর, কোচবিহার, মুর্শিদাবাদ, দক্ষিণ ২৪ ও পূর্ব মেদিনীপুরে ২ কোম্পানি করে বাহিনী দেওয়া হচ্ছে। সূত্রের খবর তেমনই। সব জেলার স্পর্শকাতর এলাকাতেই শুরু হয়ে যাবে রুটমার্চ। সূত্রের খবর, ৬ জেলায় ২ কোম্পানি করে বাহিনী আর ১৬ জেলায় এক কোম্পানি করে বাহিনী দেওয়া হবে। ২২ কোম্পানি বাহিনী এরমধ্যেই মোতায়েন। রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনে সমন্বয় সাধন করবেন আইজি বিএসএফ (কলকাতা) এস সি বুডাকোটি।

প্রসঙ্গত, গতকাল পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর নির্দেশ বহাল রাখে সুপ্রিম কোর্ট। রাজ্য জুড়ে পঞ্চায়েত নির্বাচন পরিচালনা করতে কেন্দ্রীয় মোতায়েন করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। যাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কমিশন ও রাজ্য। কিন্তু নির্বাচন কমিশন এবং রাজ্যের আবেদন খারিজ করে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখল শীর্ষ আদালত। হাইকোর্টের রায়ে হস্তক্ষেপ নয়। রাজ্যে আসছে কেন্দ্রীয় বাহিনী। শান্তিপূর্ণ নির্বাচন করাই কলকাতা হাইকোর্টের মূল উদ্দেশ্য, এমনটাই জানায় সুপ্রিমকোর্ট। 

শুধু স্পর্শকাতর জেলা নয়। পঞ্চায়েত ভোটে গোটা রাজ্যেই মোতায়েন করতে হবে কেন্দ্রীয় বাহিনী। এমনই নির্দেশ দেয় আদালত। আর তারপরই জানা যায় যে প্রতি জেলার জন্য দুই-কোম্পানি করে কেন্দ্রীয় বাহিনী চাইতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। এছাড়াও উত্তেজনাপ্রবণ এবং অতি সংবেদনশীল এলাকার জন্য আরও বেশ কিছু কোম্পানি চাইতে পারে রাজীবা সিনহা। পাশাপাশি স্ট্রং রুমের জন্যও কেন্দ্রীয় বাহিনী রাখার পরিকল্পনা করছে রাজ্য নির্বাচন কমিশন। 

শেষে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী চেয়ে পাঠায় কমিশন। অর্থাত্ ২২ জেলার জন্য ২২ কোম্পানি বাহিনী। প্রতিটি কোম্পানিতে থাকে ১০০ জওয়ান। তাদের মধ্যে পরিস্থিতি অনুযায়ী কাজে লাগানো হয় ৮০ জনকে। এখন এই ২২ কোম্পানির মধ্যে ৬ জেলা বেছে নিয়ে সেখানে ২ কোম্পানি করে বাহিনী মোতায়েন করা হচ্ছে।

আরও পড়ুন, Panchayat Election 2023: তিন দলের প্রার্থী একই পরিবারের ৩ জন! লড়ছেন এক বাড়ি থেকেই...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.