UPSC: প্রশ্নপত্রে 'পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস'; TMC-BJP তরজা তুঙ্গে

'রাজনৈতিক প্রশ্ন এড়িয়ে যাওয়াই উচিত', মত রাজ্যের প্রাক্তন ডিজি-র।

Updated By: Aug 9, 2021, 10:50 PM IST
UPSC: প্রশ্নপত্রে 'পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস'; TMC-BJP তরজা তুঙ্গে

সঞ্জয় ভদ্র: UPSC-র প্রশ্নে 'পশ্চিমবঙ্গে ভোট-সন্ত্রাস'। বাদ গেল না 'কৃষক আন্দোলন রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিত', 'ভারতের সুরক্ষায় অনুপ্রবেশ বিতর্ক', 'রাজনীতিতে পরিবাদ কি ব্য়বসায় পরিণত হয়েছে'-র মতো বিষয়ও! কেন্দ্রের নিয়োগ-পরীক্ষা নিয়ে বিতর্ক তুঙ্গে।

রাজ্যে ভোট-পরবর্তী হিংসার অভিযোগ সরব বিরোধীরা। মামলা গড়িয়েছে কলকাতা হাইকোর্টে। আদালতে ইতিমধ্যেই রিপোর্ট দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। পাল্টা হলফনামা দিয়েছে সরকারপক্ষ। মামলার শুনানি শেষ। তবে, রায়দান স্থগিত রেখেছে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন ৫ সদস্যের ডিভিশন বেঞ্চ।  এ রাজ্যে 'ভোট-সন্ত্রাস' নিয়ে কি মত CAPF-র অ্যাসিস্ট্যান্ট কমাড্যান্ট পদপ্রার্থীদের? দুশো শব্দের রিপোর্ট লিখতে বলা হল UPSC-র পরীক্ষায়। প্রশ্ন এল,  'কৃষক আন্দোলন রাজনৈতিক উদ্দেশ্য়প্রণোদিত, পক্ষে-বিপক্ষে যুক্তি দিয়ে প্রবন্ধ লেখো'! এই পরীক্ষাটি নেওয়া হয়েছে গতকাল অর্থাৎ রবিবার। প্রশ্নপত্র দেখে কার্যত হতবাক হয়ে গিয়েছেন পরীক্ষার্থীরা।  

আরও পড়ুন: Calcutta High Court: পড়ুয়াদের সংখ্য়া অনুযায়ী স্কুলগুলিতে কতজন শিক্ষক, রাজ্যকে তথ্য জমা দিতে নির্দেশ

কেন্দ্রীয় পরীক্ষায় রাজনৈতিক বিষয় কেন? তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ Zee ২৪ ঘণ্টাকে ফোন বললেন, 'এটা হতে পারে না। এই ধরনের প্রশ্ন অস্বাভাবিক। বিজেপি রাজনীতিটাকে কোথায় নিয়ে যাচ্ছে! এই প্রশ্নপত্রেই তা স্পষ্ট'।  অভিযোগ করলেন, 'UPSC পরীক্ষার্থীদের কেন্দ্রের নীতির পক্ষে লিখতে যেমন বাধ্য করা হচ্ছে, তেমনি দেখে নেওয়া হচ্ছে কেন্দ্রীয় নীতির পক্ষে কতজনকে পাওয়া যায়। এই প্রশ্নপত্র বাতিল করা উচিত। কারা এই প্রশ্ন তৈরি করলেন? প্রশ্নকর্তাদের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে ব্যবস্থা নেওয়া উচিত'।  এ রাজ্যে নন্দীগ্রাম বা সিঙ্গুর আন্দোলনকে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তির বিষয়টি স্মরণ করিয়ে দিলেন বিজেপি মুখপাত্র শমীক ভট্টাচার্য। তাঁর প্রতিক্রিয়া,  'এই বিষয়গুলি তো সমাজ থেকে বিছিন্ন নয়। সমাজ শান্তি চায়, সমাজ সঙ্ঘবদ্ধ জীবন চায়।  সমাজের বিচ্যুতি সম্পর্কেও তো পরীক্ষার্থীদের ধারনা থাকা উচিত।  কৃষক আন্দোলনের প্রেক্ষিত আছে, পক্ষে-বিপক্ষে মত আছে। সে বিষয়ে মানুষের ধারণা সম্যক ধারনা থাকা দরকার'। 

আরও পড়ুন: Kolkata: BJP-র মশাল মিছিলে উত্তেজনা-ধস্তাধস্তি, 'নাটক করছে' তোপ Firhad-এর

UPSC-র পরীক্ষার প্রশ্নপত্রে যে রাজনৈতিক বিষয় থাকা উচিত নয়, তা অবশ্য স্পষ্টই জানালেন রাজ্যের প্রাক্তন ডিজি ভুপিন্দর সিং। Zee ২৪ ঘণ্টাকে রাখঢাক না করেই বললেন, 'এইরকম তো আগে কোনওদিন দেখিনি। সাধারণত এইরকম প্রশ্ন থাকে না। রাজনৈতিক প্রশ্ন এড়িয়ে যাওয়া উচিত'। অবসরপ্রাপ্ত পুলিসকর্তার প্রশ্ন,  'রাজনৈতিক প্রশ্নের উত্তরে কীভাবে নম্বর দেওয়া হবে? জাতীয় নিরাপত্তা, সংসদের কার্যকলাপের উপরই প্রশ্ন থাকে'।  

.