Swami Prabhanandaji: লড়াই শেষ, প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ

Swami Prabhanandaji: স্বামী প্রভানন্দের প্রয়ানে মুখ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় জানিয়েছেন, স্বামী প্রভানন্দজির মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহত্ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ  ও ছাত্রবৃন্দকে আমরা আন্তরিক সমবেদনা জানাই

Updated By: Apr 1, 2023, 11:48 PM IST
Swami Prabhanandaji: লড়াই শেষ, প্রয়াত রামকৃষ্ণ মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ

দেবব্রত ঘোষ: দীর্ঘ রোগ ভোগের পর প্রয়াত রামকৃষ্ণ মঠ ও মিশনের ভাইস প্রেসিডেন্ট স্বামী প্রভানন্দ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। বার্ধক্যজনিত রোগ বেশ কিছুদিন ধরেই তিনি ভুগছিলেন। শনিবার সন্ধে ছটা পঞ্চাশ নাগাদ শিশুমঙ্গল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন স্বামী প্রভানন্দ। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-অনুব্রত-হীন বোলপুরে ১২ বছর পর সভা সিপিএমের, দল ছাড়লেন একাধিক তৃণমূল নেতা-কর্মী

মিশন সূত্রে খবর, আজ রাতেই তাঁর মরদেহ আনা হবে বেলুড় মঠে। আগামিকাল আর্থাত্ রবিবার সকাল ছটা থেকে রাত আটট পর্যন্ত তাঁর মরদেহ শায়িত থাকবে সংস্কৃতি ভবনে। সেখানে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে পারবেন সাধারণ মানুষ ও ভক্তরা। রাত নটায় মঠের নিজস্ব ঘাটে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রয়াত মহারাজ ১৯৫৮ সালে রামকৃষ্ণ মিশনে যোগদান করেন।  এরপরে মিশনের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের পদ অলংকৃত করেছিলেন। সেবা প্রতিষ্ঠানের সহ-সম্পাদক ছিলেন। ১৯৮৩ সালে তিনি মঠের সহ-সম্পাদক নিযুক্ত হন। ২০০৭ সালে সাধারণ সম্পাদক । এরপর ২০১২ সালে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন।  দেশ-বিদেশে প্রায় ৫০ হাজারের বেশি ভক্তকে তিনি দীক্ষা দিয়েছেন।

স্বামী প্রভানন্দের প্রয়ানে মুখ্যমন্ত্রী তাঁর শোকবার্তায় জানিয়েছেন, স্বামী প্রভানন্দজির মৃত্যুতে রামকৃষ্ণ মঠ ও মিশন তথা বৃহত্ জনজীবনে গভীর আধ্যাত্মিক ও প্রতিষ্ঠানিক শূন্যতার সৃষ্টি হল। এ ক্ষতি অপূরণীয়। তাঁর সকল অনুগামী, ভক্তবৃন্দ  ও ছাত্রবৃন্দকে আমরা আন্তরিক সমবেদনা জানাই। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.