Bengal Tableau: সাধারণতন্ত্র দিবসের প্যারেডে কেন বাদ বাংলার ট্যাবলো, মমতাকে চিঠি দিয়ে ব্যাখ্যা রাজনাথের

কুণাল ঘোষ বলেন, এনিয়ে যখন দেশজুড়ে বিতর্ক উঠেছে তখন আর একটা কৌশল নিচ্ছে কেন্দ্র

Updated By: Jan 18, 2022, 04:53 PM IST
Bengal Tableau: সাধারণতন্ত্র দিবসের প্যারেডে কেন বাদ বাংলার ট্যাবলো, মমতাকে চিঠি দিয়ে ব্যাখ্যা রাজনাথের

নিজস্ব প্রতিবেদন: এবার সাধারণতন্ত্র দিবসের প্যারেড থেকে বাদ দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গের ট্যাবলোকে। এনিয়ে কেন্দ্রকে চিঠি লিখেছিলেন ক্ষুব্ধ মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের অভিযোগ ছিল ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন। এবার বাংলার ট্য়াবলোর থিম ছিল বাংলার স্বাধীনতা সংগ্রামীরা। ওই চিঠির জবাব দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)।

সাধারণতন্ত্র দিবসে(Republic Day 2022) কেন বাতিল হল বাংলার ট্য়াবলো(Bengal Tableau)। তার ব্য়াখ্য়া দিয়ে আজ মুখ্যমন্ত্রীকে(Mamata Banerjee) দেওয়া চিঠিতে রাজনাথ লিখেছেন, ট্যাবলো বাছাইয়ে কোনও অস্বচ্ছতা নেই। নেতাজির ১২৫তম বর্ষপূর্তি উপলক্ষ্যে CPWD নেতাজিকে নিয়ে ট্য়াবলোর প্রস্তাব দেয়। সেই ট্যাবলো তৈরি হয়েছে। তাই নেতাজিকে বাদ দেওয়া হয়নি। রাজ্য সরকার যে যে বিষয়গুলির উল্লেখ করেছিল তা এই ট্যাবলোতে রয়েছে। তাই বাংলার ট্যাবলো গ্রহণ করা হয়নি। আশাকরি এই চিঠির পর ট্যাবলো নিয়ে আর কোনও বিতর্ক থাকবে না।

এনিয়ে তৃণমূল সাংসদ শান্তনু সেন(Shantanu Sen) বলেন, নেতজি কি শুধু সিপিডব্লু ডি-র? এভাবে নেতাজিকে অপমান করে সামগ্রিকভাবে দেশের মানুষকে অপমান করা হয়েছে। এটা ক্ষুদ্র রাজনীতি ছাড়া আর কিছুই নয়। যে ২১টি ট্যাবলো বাছা হয়েছে তাতে শুধুমাত্র অবিজেপি রাজ্য শুধু বাংলা নয়, বাদ পড়েছে তামিলনাড়ু(Tamil Nadu), কেরল(Kerala) ও দিল্লির মতো রাজ্য। তাই এর মধ্যে রাজনীতিটা বুঝতে খুব বেশি সময় লাগে না। মনে করিয়ে দিই মমতা বন্দ্যোপাধ্যায়ই একমাত্র নেত্রী যিনি নেতাজি সম্পর্কিত সব তথ্য প্রকাশ্যে এনেছিলেন। তাকে অনুসরণ করেন নরেন্দ্র মোদী।

আরও পড়ুন-'না জেনেশুনেই'একই পড়ুয়াকে করোনা টিকার পর পর ২ ডোজ!

অন্যদিকে, ট্যাবলো বিতর্ক নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারমের দাবি, বিশেষজ্ঞ কমিটি ট্যাবলো বাছাই করে। ২০১৬, ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাছাই হয়। এবার মোট ৫৬টি প্রস্তাব এসেছিল। বাছাই হয়েছে ২১টি ট্যাবলো। ঘটনাচক্রে এবার CPWD-র ট্যাবলোর বিষয়ও হল নেতাজি। এনিয়ে রাজনীতি খোঁজার চেষ্টা করবেন না। 

অন্যদিকে, বাংলার ট্যাবলো বাতিল নিয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, এনিয়ে যখন দেশজুড়ে বিতর্ক উঠেছে তখন আর একটা কৌশল নিচ্ছে কেন্দ্র। কেন্দ্রের কোনও একটি দফতর নেতাজিকে নিয়ে একটা ট্যাবলে করতে চাইছেন আবার বাংলাকেও বাতিল করতে চাইছেন। এটা নেতাজিকে অপমান ছাড়া আর কিছুই নয়।
 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.