ভেঙে ফেলা হবে রক্সি সিনেমা হল

ভেঙে ফেলা হবে কলকাতার ঐতিহ্যশালী রক্সি সিনেমা হল। তৈরি হবে আটতলা বহুতল। কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আইনি জটিলতা কাটাতে পুরসভার ঐতিহ্যশালী বাড়ির গ্রেডেশন তালিকায় নীচে নামিয়ে আনা হয়েছে রক্সিকে। শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা চত্বর থেকে শীঘ্রই মুছে যাবে রক্সি সিনেমা হলের  নাম। শহরের ঐতিহ্যশালী এই প্রেক্ষাগৃহ ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে পুরসভার মেয়র পারিষদের বৈঠকে। পরিবর্তে তৈরি হবে আটতলা বিল্ডিং।

Updated By: Mar 1, 2016, 08:11 PM IST
ভেঙে ফেলা হবে রক্সি সিনেমা হল

ওয়েব ডেস্ক: ভেঙে ফেলা হবে কলকাতার ঐতিহ্যশালী রক্সি সিনেমা হল। তৈরি হবে আটতলা বহুতল। কলকাতা পুরসভার মেয়র পারিষদ বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। আইনি জটিলতা কাটাতে পুরসভার ঐতিহ্যশালী বাড়ির গ্রেডেশন তালিকায় নীচে নামিয়ে আনা হয়েছে রক্সিকে। শহরের প্রাণকেন্দ্র ধর্মতলা চত্বর থেকে শীঘ্রই মুছে যাবে রক্সি সিনেমা হলের  নাম। শহরের ঐতিহ্যশালী এই প্রেক্ষাগৃহ ভেঙে ফেলার সিদ্ধান্ত হয়েছে পুরসভার মেয়র পারিষদের বৈঠকে। পরিবর্তে তৈরি হবে আটতলা বিল্ডিং।

পুরসভার ঐতিহ্যশালী ভবনের তালিকায় গ্রেডটু-এ তে রয়েছে রক্সি সিনেমা হল। পুর আইন অনুযায়ী, গ্রেডটু-এ তালিকাভুক্ত কোনও ভবনের বাহ্যিক পরিবর্তন করা যাবে না। ভবনের ব্যবহার এবং সংস্কার করতে হবে ঐতিহ্য মেনেই। ফাঁকা জায়গায় নতুন করে কনস্ট্রাকশন করা যাবে, কিন্তু কোনও ভাবেই তা যেন ঐতিহ্যশালী অংশকে আড়াল না করে। আইনি জটিলতা এড়াতে তাই তড়িঘড়ি ঐতিহ্যশালী ভবনের তালিকায় গ্রেডটু-এ থেকে গ্রেডথ্রিতে নামিয়ে আনা হয়েছে রক্সিকে।

বেশ কয়েকবছর ধরে সম্পত্তি কর বকেয়া থাকায় রক্সির মালিকানা পায় কলকাতা পুরসভা। মুখ্যমন্ত্রী নিজে শহর সৌন্দর্যায়নে বিশেষ নজর দিয়েছেন। অথচ পুরসভাই আইনের ফাঁক তৈরি করে ঐতিহ্যশালী ভবন ভেঙে ফেলার সিদ্ধান্ত নিচ্ছে। এই সিদ্ধান্ত শহরের প্রোমোটার বা জমি হাঙরদের কি আরও উত্সাহিত করবে না? উঠছে প্রশ্ন।

.