করোনায় অর্থ বরাদ্দে মোদীর বিশেষ নজরে ৭ রাজ্য, বাদ বাংলা

এপ্রিলের পরই পরিস্থিতি আরও খারাপ হয়। কিন্তু এপ্রিলের পর আর কোনও টাকা এসে পৌঁছায়নি।

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Aug 28, 2020, 06:58 PM IST
করোনায় অর্থ বরাদ্দে মোদীর বিশেষ নজরে ৭ রাজ্য, বাদ বাংলা
ফাইল ফোটো

নিজস্ব প্রতিবেদন : পশ্চিমবঙ্গ সহ গোটা দেশে ক্রমশ করোনা পরিস্থিতি উদ্বেগজনক। করোনা পরিস্থিতি মোকাবিলা করতে সব রাজ্য ও কেন্দ্রীয়শাসিত এলাকায় অর্থ বরাদ্দ করেছিল কেন্দ্র। এখন সেই তালিকা দেখে অনেকের মত মোদীর নজরে বিশেষত ৭ রাজ্য। কিন্তু সেই তালিকা থেকে বাদ বাংলা।

প্রসঙ্গত, করোনার প্রকোপ শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য করোনা মোকাবিলায় অর্থ বরাদ্দ করা হয়। কেন্দ্রের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক তথ্য দিয়ে সেকথা জানায়। সেই অনুযায়ী, এপ্রিল- মে এই দুই মাসের টাকা এসে পৌঁছয় রাজ্যগুলিতে। এক নজরে দেখা যাক কোন রাজ্যে কী পরিমাণ টাকা এসে পৌঁছেছে-

পশ্চিমবঙ্গ- মার্চে ৪৪ কোটি ৫৩ লাখ, এপ্রিলে ৮১ কোটি ১৪ লাখ।
উত্তরপ্রদেশ- মার্চে ১৩২ কোটি ৯ লাখ, এপ্রিলে ২৩৬ কোটি ৪০ লাখ।
দিল্লি- মার্চে ২২ কোটি ২৬ লাখ, এপ্রিলে ২৫ কোটি ১২ লাখ।
মহারাষ্ট্র- মার্চে ৭৪ কোটি ২১ লাখ, এপ্রিলে ২১৯ কোটি ৩৮ লাখ।
কর্নাটক- মার্চে ৫৯ কোটি ৩৭ লাখ, এপ্রিলে ১২৮ কোটি ৯২ লাখ।
বিহার- মার্চে ৬৬ কোটি ৭৯ লাখ, এপ্রিলে ৮০ কোটি ২০ লাখ।

এই তালিকা থেকে একটা জিনিস সামনে আসছে যে, পশ্চিমবঙ্গের থেকে অনেক বেশি টাকা-ই অন্যরা পেয়েছে। পশ্চিম্বঙ্গের এক ব্যক্তি আরটিআই করেছিলেন। সেই আরটিআই-এর প্রেক্ষিতেই যাবতীয় তালিকা সামনে এসেছে। এখন রাজ্যের তরফে জানানো হয়েছে যে, ওই টাকা তারা পেয়েছে। যদিও, এপ্রিলের পর আর কোনও টাকা এসে পৌঁছায়নি।

এদিকে এপ্রিলের পরই পরিস্থিতি আরও খারাপ হয়। রাজ্যের পক্ষ থেকে এক আমলা জানিয়েছেন, কোয়ারেন্টিন সেন্টার, পিপিই কেনা, চিকিৎসকদের বিভিন্ন সরঞ্জাম, ভেন্টিলেটর ইত্যাদি ক্ষেত্রে প্রায় আড়াই হাজার কোটি টাকা ইতিমধ্যেই রাজ্যের খরচ হয়ে গিয়েছে। উল্লেখ্য, করোনা মোকাবিলায় ফান্ড চেয়ে স্বয়ং মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠকে কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন। এখন দেখার, আগামীদিনে রাজ্যের জন্য আর বরাদ্দ আসে কিনা। 

আরও পড়ুন, 'ডিজিটাল ইন্ডিয়ায় ডিজিটাল পরীক্ষা নয় কেন?', মোদীকে বিঁধে প্রশ্ন অভিষেকের

.