SSC Scam: আগামিকালের মধ্যে নবম-দশমে ভুয়ো শিক্ষকদের তালিকা প্রকাশ করুন, কমিশনকে নির্দেশ হাইকোর্টের

গত ২১ সেপ্টেম্বর বিচারপতি নির্দেশ দেন, নবম ও দশম শ্রেণিতে বেআইনিভাবে কতজনকে নিয়োগ করা হয়েছে তার তালিকা দিতে হবে। এনিয়ে কোনও টালবাহানা নয়। দেরি করা যাবে না। কারণ দুর্নীতির কারণে মেধাবীরা চাকরি পাননি। তাদের চাকরি দিতে হবে

Updated By: Nov 30, 2022, 03:01 PM IST
SSC Scam: আগামিকালের মধ্যে নবম-দশমে ভুয়ো শিক্ষকদের তালিকা প্রকাশ করুন, কমিশনকে নির্দেশ হাইকোর্টের

অর্নবাংশু নিয়োগী: শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে এবার স্কুল সার্ভিস কমিশনকে বড় ধাক্কা দিল কলকাতা হাইকোর্ট। নবম-দশমে ভুয়ো শিক্ষকদের তালিকা দিতে নির্দেশ দিল আদালত। ওই তালিকা প্রকাশ করতে হবে আগামিকাল অর্থাত্ বৃহস্পতিবারের মধ্যে। স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে ওই ১৮৩ জন ভুয়ো শিক্ষকের তালিকা প্রকাশ করতে হবে। এমনটাই নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্য়ায়।

আরও পড়ুন-হ্যাঁ আমিই খুন করেছি শ্রদ্ধাকে! স্পষ্ট স্বীকারোক্তি অনুতাপহীন আফতাবের

এসএসসির নিয়োগ দুর্নীতির তদন্তে ১৮৩ জন শিক্ষকের নাম পেয়েছেন তদন্তকারীরা। এরা ভুয়ো। এদের তালিকা দিতে হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্য়ায়। পাশাপাশি, নিয়োগ দুর্নীতির সমাধান না করে রাজ্য সরকার কীভাবে সুপ্রিম কোর্টে যাচ্ছে তা নিয়ে বিষ্ময় প্রকাশ করেন বিচারপতি।

উল্লেখ্য়, গত ২১ সেপ্টেম্বর বিচারপতি নির্দেশ দেন, নবম ও দশম শ্রেণিতে বেআইনিভাবে কতজনকে নিয়োগ করা হয়েছে তার তালিকা দিতে হবে। এনিয়ে কোনও টালবাহানা নয়। দেরি করা যাবে না। কারণ দুর্নীতির কারণে মেধাবীরা চাকরি পাননি। তাদের চাকরি দিতে হবে। খুব তাড়াতাড়ি করতে হবে। ইতিমধ্যেই অনেক দেরি হয়ে গিয়েছে। যারা বেআইনিভাবে চাকরি পেয়েছেন তাদের চাকরি বাতিল করা হবে।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের ওই নির্দেশ শুনে আদালতে কমিশন জানায়, কতজনকে বেআইনিবাবে নিয়োগ হয়েছ সেটা কমিশনের পক্ষে খুঁজে বের করা সম্ভব নয়। কমিশনের ওই বক্তব্য শুনে বিচারপতি বলেন, বেআইনি নিয়োগ নিয়ে স্কুল সার্ভিস কমিশনের আইনজীবী ও মামলাকারীদের আইনজীবী বৈঠক করবেন। ওই বৈঠক করতে হবে এক সপ্তাহের মধ্যে। বেআইনি নিয়োগ নিয়ে ২৮ সেপ্টেম্বর একটি রিপোর্ট দেবে সিবিআই। দুর্নীতি শেষ করতে হবে।

অন্যদিকে, এদিনই এসএসসির গ্রুপ সি-র শূন্য পদে নিয়োগের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। বেআইনি নিয়োগের কারণে মোট ৩৫০ জনের চাকরি বাতিল হয়েছিল। সেইসব শূন্যপদে নিয়োগ করতে হবে। আদালতের পক্ষ থেকে বলা হয় গ্রুপ সি ও গ্রুপ ডি পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করতে হবে। আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্য়ে এনিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে কমিশনকে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)