Kolkata Municipal Election: ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, জারি বিজ্ঞপ্তি; বাদ হাওড়া

বৃহস্পতিবার থেকেই মনোনয়ন পেশ করা যাবে।

Updated By: Nov 25, 2021, 02:01 PM IST
 Kolkata Municipal Election: ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট, জারি বিজ্ঞপ্তি; বাদ হাওড়া

নিজস্ব প্রতিবেদন: জারি করা হল কলকাতা পুরভোটের (Kolkata Municipal Election) বিজ্ঞপ্তি। ১৯ ডিসেম্বরই কলকাতায় পুরভোট (Kolkata Municipal Election)। সম্ভবত ২১ ডিসেম্বর হবে গণনা। বৃহস্পতিবার থেকেই জারি নির্বাচনী আদর্শ আচরণবিধি। তবে হাওড়ায় পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা হয়নি। কারণ, হাওড়া কর্পোরেশন থেকে বালি পুরসভাকে আলাদা করা জন্য আনা বিলে এখনও স্বাক্ষর করেননি রাজ্যপাল। 

কমিশন সূত্রে খবর,  বৃহস্পতিবার থেকেই মনোনয়ন পেশ করা যাবে। পয়লা ডিসেম্বর মনোনয়ন পেশের শেষ দিন। ২ ডিসেম্বর হবে স্ক্রুটিনি। ৪ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ১৯ ডিসেম্বর পুরভোট। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোট গ্রহণ। সম্ভবত ২১ ডিসেম্বর ভোট গণনা। ২২ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হলে নির্বাচনী প্রক্রিয়া। 

এই বিষয়ে কংগ্রেস সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, "নির্বাচন যেন নির্বাচনের মতো হয়। নির্বাচন যেন প্রহসনে না পরিণত হয়। মানুষ যেন ভোট দিতে পারে। বিমা ভয়ে, বিনা ভীতিতে, বিনা সন্ত্রাসে। সরকারের কাছে এটাই আবেদন।" সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, "এটার যুক্তিটা কী? পাগলা দাশুর রাজত্ব চলছে। বাকিগুলোতে ভোট ঘোষণা করল না কেন? এই প্রশ্ন থাকবেই। নির্বাচন হবে আমরা লড়ব। লড়াইয়ের মতো পরিস্থিতি যেন থাকে।" 

উল্লেখ্য, বিবিধ কারণে কোথাও যথাসময়ে ভোট হয়নি। সর্বশেষ পর পর দু’টি বড় বিষয় হয়ে দাঁড়াল করোনা এবং বিধানসভা নির্বাচন। সরকার জানিয়ে রেখেছিল, বড় ভোট মিটলে ছোট ভোট করাতে বিলম্ব হবে না। পুর নির্বাচনকে কেন্দ্র করে কিছু জটিলতা তৈরি হয়। বিরোধীদের দাবি, শুধুমাত্র কলকাতা ও হাওড়া পুরনিগমে নয়, একসঙ্গে ভোট করতে হবে রাজ্যের সবকটি পুরসভায়। সেই দাবিতেই মামলা হয় হাইকোর্টে। 

আরও পড়ুন: কলকাতার দুটি ওয়ার্ডের ভোটার লিস্টে একই ব্যক্তিদের নাম! চাঞ্চল্যকর অভিযোগ BJP-র

আরও পড়ুন: SSC Group D Recruitment: CBI অনুসন্ধানের নির্দেশে স্থগিতাদেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)