WB Assembly Election 2021: পুর প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিদের সরানোর নির্দেশ কমিশনের, সময়সীমা শেষ আজই

পরিষেবা চালাতে সরকারি আধিকারিকদের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়। শনিবারই কলকাতা পুরসভার প্রশাসক পদ থেকে ইস্তফা দেন ফিরহাদ হাকিম। 

Updated By: Mar 22, 2021, 09:51 AM IST
WB Assembly Election 2021: পুর প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিদের সরানোর নির্দেশ কমিশনের, সময়সীমা শেষ আজই
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আজ সকাল দশটায় শেষ হচ্ছে কমিশনের দেওয়া সময়সীমা। শনিবার পুর প্রশাসক পদ থেকে রাজনৈতিক ব্যক্তিদের সরানোর নির্দেশ দেয় কমিশন। পরিষেবা চালাতে সরকারি আধিকারিকদের দায়িত্ব দেওয়ার কথা বলা হয়। শনিবারই কলকাতা পুরসভার প্রশাসক পদ থেকে ইস্তফা দেন ফিরহাদ হাকিম। 

প্রশাসকমণ্ডলীতে থাকা অন্য রাজনৈতিক নেতারাও একইসঙ্গে পদ ছাড়েন। প্রশাসন সূত্রে খবর, পুরসভায় এগজিকিউটিভ অফিসার এবং পুর নিগমে পুর-কমিশনারদেরই প্রশাসক হিসেবে নিয়োগ করা হতে পারে। যদিও এখনও পর্যন্ত এবিষয়ে মুখ্যসচিবের নেতৃত্বাধীন কমিটি চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেয়নি।

কলকাতা-সহ রাজ্যের বেশিরভাগ পুরসভার মেয়াদ শেষ হয়ে গিয়েছে গত বছরেই। কিন্তু করোনা আতঙ্কে শেষবেলায় স্থগিত হয়ে যায় নির্বাচন। এরপর আপদকালীন পরিস্থিতিতে পরিষেবা চালু রাখতে পুরসভাগুলিতে প্রশাসক নিয়োগ করে সরকার। আগের বোর্ডে যিনি মেয়র বা চেয়ারম্যান ছিলেন,  তিনিই প্রশাসকের দায়িত্ব পান।

কিন্তু বিধানসভাকে এড়িয়ে সরকারের এই সিদ্ধান্তকে নিয়ে বিতর্ক কম হয়নি। ভোটের মুখে এদিন সমস্ত পুরপ্রশাসককে সরানোর নির্দেশ জারি করল কমিশন। সোমবার সকাল ১০ টার মধ্যে প্রশাসকদের সরিয়ে পুরসভার দায়িত্ব নিতে হবে মুখ্যসচিবকে। শুধু তাই নয়, ৩ সদস্যের কমিটি গঠন করে দায়িত্ব বন্টনের প্রক্রিয়াও শেষ করে ফেলতে হবে।

.