WB Flood: রাজ্যের বন্যা 'ম্যান মেড', ডিভিসির জল ছাড়া নিয়ে মোদীকে কড়া চিঠি উদ্বিগ্ন মমতার

আমতায় গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, 'এটা বৃষ্টির বন্যা নয়। এটা জল ছাড়ার বন্যা। ম্যান মেড ফ্লাড

Updated By: Aug 4, 2021, 06:15 PM IST
WB Flood: রাজ্যের বন্যা 'ম্যান মেড', ডিভিসির জল ছাড়া নিয়ে মোদীকে কড়া চিঠি উদ্বিগ্ন মমতার

নিজস্ব প্রতিবেদন: টানা বৃষ্টি ও বিভিন্ন ড্য়াম থেকে ছাড়া জলে বানভাসী দক্ষিণবঙ্গের একাধিক জেলা। আজ হাওড়ার আমতায় বন্যা পরিস্থিতি ঘুরে দেখেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। হাওড়ার উদয়নারায়ণপুর ও হুগলির খানাকুল যাওয়ার কথা ছিল মমতার। কিন্তু আবহাওয়া খারাপ থাকার জন্য তিনি যেতে পারেননি। তবে বন্যা পরিস্থিতি দেখেই প্রধানমন্ত্রীকে ফোনের পাশাপাশি চিঠি লিখে উদ্বেগ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুন- WB Flood: 'ম্যান মেড বন্যা', হাঁটুজলে দাঁড়িয়ে বানভাসী এলাকা পরিদর্শনে Mamata

বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে ডিভিসিকে জল ছাড়া বন্ধ করতে বলল রাজ্য সেচ দফতর। পাশাপাশি খোদ প্রধানমন্ত্রীকে ফোন করলেন মমতা। তারপর কলকাতায় ফিরেই নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে রীতিমতো কড়া চিঠি লিখেছেন মমতা। প্রধানমন্ত্রীকে তিনি লিখেছেন, পাঞ্চেত, মাইথন ও তেনুঘাট ব্যারেজ থেকে বিপুল পরিমান জল ছাড়া হচ্ছে। ইতিমধ্যেই ২ লাখ কিউসেক জল ছেড়েছে ওই তিন ব্যারেজ। ফলে রাজ্যে যে বন্যা হয়েছে তা এক কথায় ম্য়ান মেড। ওই জলে ঢুবেছে হাওড়া, হুগলি, পূর্ববর্ধমান, বীরভূমের একটি বড় অংশ।

মুখ্যমন্ত্রী লিখেছেন, ইতিমধ্য়েই ওই বন্যায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। পাশাপাশি হাজার হাজার বিঘে চাষজমি জলে ডুবেছে। বহু ঘরবাড়ি, রাস্তাঘাট,জলে ঢুবে রয়েছে। বছরের পর বছর ডিভিসি জল ছেড়ে বন্যার তৈরি করছে। ২০১৫ সালের পর ২০১৭, ২০১৯ ও ২০২১ সালে ডিভিসির জল ছাড়ার ফলে একইরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছে রাজ্যে। বহুদিন ডিভিসির সংস্কার না হওয়ার কারণে একটু জল হলেই জল ছেড়ে দিচ্ছে ডিভিসি। এরকম পরিস্থিতিতে ডিভিসির সংস্কারের প্রয়োজন রয়েছে। তা না হলে এই যন্ত্রণা থেকে রক্ষা পাওয়ার উপায় নেই।

আরও পড়ুন- WB Flood Situation:  '৩-৪ দিন জল ছাড়া বন্ধ রাখুন', DVC-কে কড়া চিঠি সেচ দফতরের  

উল্লেখ্য, এদিন সড়ক পথে আমতায় পৌঁছলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বন্যা দুর্গতদের সঙ্গে কথা বলেন তিনি। প্রশাসন যে সব রকম ভাবে তাঁদের পাশে রয়েছে, সেই আশ্বাসও দেন তিনি।  গোটা এলাকা জলমগ্ন থাকায়, রাস্তায় দাঁড়িয়েই প্রশাসনের কর্তাদের সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আধিকারিকরা কীভাবে উদ্ধার কার্য চালাচ্ছেন, কতজনকে ত্রাণ শিবিরে নিয়ে আসা হয়েছে, সমস্ত তথ্য জেনে নেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'এখনও দেখছেন বাজ পড়ছে। পরিস্থিতি খারাপ। সাবধানে থাকুন।' 

বন্যা বিধ্বস্ত আমতায় গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, 'এটা বৃষ্টির বন্যা নয়। এটা জল ছাড়ার বন্যা। ম্যান মেড ফ্লাড। আমি প্রধানমন্ত্রীকে বলেছি। DVC ইচ্ছেমতো জল ছাড়ছে। এটা কেন্দ্রের DVC-র খাল সংস্কার না করার ফল। এখনও দেখছেন বাজ পড়ছে। আপনারা সাবধানে থাকুন।' প্রশাসনের আধিকারীকদের মুখ্যমন্ত্রী পরামর্শ দেন, 'সাধারণ মানুষের পাশে থাকুন।'

এদিকে, রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, এখনওপর্যন্ত ১,১৩,১৮১ জন মানুষকে দুর্গত এলাকা থেকে সরানো হয়েছে। ৩৬১ টি ত্রাণ শিবিরে রয়েছেন ৪৩,১৯২ জন। মারা গিয়েছেন ২৩ জন। এর মধ্যে দেওয়াল ভেঙে মৃত্যু হয়েছে ৬ জনের, জলে ডুবে মৃত্যু ৭ জনের, বাজ পড়ে মৃত্যু ৬ জনের
 ও তড়িদাহত হয়ে মৃত্যু হয়েছে ২ জনের। কালিম্পং এলাকায় ধসে চাপা পড়ে মারা গিয়েছেন ২ জন। বন্যার ফলে আনুমানিক ৪ লক্ষ হেক্টর কৃষিজমি জলের তলায় চলে গিয়েছে। দু-একদিনের মধ্যে জল যদি না নামে তাহলে এই জমির প্রভূত ক্ষতি হবে বলে আশঙ্কায় রয়েছে কৃষি দফতর। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.