Puja 2021: 'নির্বাচনী বিধিভঙ্গ হয়নি', অনুদান বিতর্কে মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি স্বরাষ্ট্রসচিবের

তৃণমূলের বিরুদ্ধে কমিশনে নালিশ বিজেপি-র।

Updated By: Sep 8, 2021, 09:59 PM IST
Puja 2021: 'নির্বাচনী বিধিভঙ্গ হয়নি', অনুদান বিতর্কে মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি স্বরাষ্ট্রসচিবের

নিজস্ব প্রতিবেদন: 'নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৈঠকে নির্বাচনী বিধিভঙ্গ হয়নি'। পুজো অনুদান বিতর্কে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককে চিঠি দিলেন স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা। জানালেন, ওই বৈঠকে মুর্শিদাবাদ ও ভবানীপুরের কোনও ক্লাবকে ডাকা হয়নি। অনুদান দেওয়ার কথাও ঘোষণা করা হয়নি।

কোভিড প্রোটোকল মেনে গতবার ধুমধাম করে পুজো করা যায়নি। বছর ঘুরে গেলেও করোনা আতঙ্ক পিছু ছাড়েনি এখনও। বাকি আর মাত্র একমাস। গতকাল, অর্থাৎ মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রীর উপস্থিতি পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠক করে রাজ্য প্রশাসন। কোভিড পরিস্থিতি কী কী নিয়ম মেনে পুজো করতে হবে, বৈঠকে তা জানিয়ে দেন মুখ্য়সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। ক্লাবগুলিকে ৫০ হাজার আর্থিক অনুদান, বিদ্যুৎ বিলে ৫০ শতাংশ ছাড়ের কথাও ঘোষণা করা হয়।

আরও পড়ুন: Puja 2021: করোনা-আবহেই কলকাতায় এবার '৩০০ কোটি'র পুজো!

এদিকে ভবানীপুরে উপনির্বাচন, মুর্শিদাবাদে জঙ্গিপুর ও সামশেরগঞ্জে সাধারণ নির্বাচনের দিন ঘোষণা করে দিয়েছে কমিশন। তৃণমূলের বিরুদ্ধে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ তুলেছে বিজেপি। কমিশনে চিঠি দিয়ে তারা জানিয়েছে, শুধুমাত্র কলকাতার ২৫০০ ক্লাবকেই আর্থিক অনুদান ও বিদ্যুত বিলে ছাড় দিচ্ছে সরকার। কারণ, ভোটে সরকারের পক্ষে এই ক্লাবগুলি বড় ভূমিকা নিয়ে থাকে। এবার উপনির্বাচনে আবার খোদ মুখ্য়মন্ত্রীই প্রার্থী। সেকারণে ভোটের মুখে ফায়দা তোলার চেষ্টা হচ্ছে। 'হিন্দুত্ব'-কে হাতিয়ার করে বিজেপির বিরুদ্ধে পাল্টা সুর চড়িয়েছে তৃণমূলও।  

 

জানা গিয়েছে,  বিজেপির অভিযোগের ভিত্তিতে রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছে তথ্যভিত্তিক রিপোর্ট তলব করে কমিশন। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৈঠক বা মুখ্যমন্ত্রী বক্তব্য় নিয়ে কোনও প্রশ্ন নেই। কিন্তু ক্লাবগুলিকে কেন আর্থিক অনুদান দেওয়া হল? তা জানতে চাওয়া হয়। জবাবি চিঠিতে স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, ভবানীপুর-সহ ৩ কেন্দ্র ভোট হচ্ছে। রাজ্যের সর্বত্র আদর্শ নির্বাচনী বিধি জারি নেই। ভবানীপুর ও মুর্শিদাবাদ জেলার কোনও ক্লাব বৈঠক ডাকা হয়নি। আর্থিক অনুদান দেওয়া কথাও ঘোষণা করা হয়নি। সেকারণেই আদর্শ নির্বাচনী বিধিভঙ্গ হয়নি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)