যুবসমাজের কথা বলবে 'উইকেন্ডে সূর্যোদয়', জনসংযোগ বাড়াতে সিনেমার শরণ আলিমুদ্দিনের

ছবির শেষ কথা, প্রত্যেক যুগেই সময়ের জঠর থেকে জন্ম নেয় বিপ্লব...

Updated By: Aug 2, 2019, 05:31 PM IST
যুবসমাজের কথা বলবে 'উইকেন্ডে সূর্যোদয়', জনসংযোগ বাড়াতে সিনেমার শরণ আলিমুদ্দিনের

নিজস্ব প্রতিবেদন : কথায় আছে, সিনেমার থেকে সহজ বোধগম্য ভাষা আর অন্য কিছু নেই। মানুষ সবচেয়ে বেশি সহজে বোঝে সিনেমা। আর সেই সিনেমাকে হাতিয়ার করেই যুব সমাজের সঙ্গে সংযোগ স্থাপন করতে চাইছে সিপিআইএম। যদিও, ছবির ব্যানারে কোথাও সিপিআইএম-এর নাম নেই। তবে, এটা সুস্পষ্ট যে নভেম্বর বিপ্লবের প্রেক্ষাপটে তৈরি 'উইকেন্ডে সূর্যোদয়' নামে এই ছবির নেপথ্যে রয়েছে আলিমুদ্দিনের 'মস্তিষ্ক'-ই।

ছবির নাম 'উইকেন্ড সূর্যোদয়'। সরাসরি দলের নামের উল্লেখ নেই কোথাও। পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক লেখক শিল্পী সংঘের (West Bengal Democratic Writers Artists Association) ব্যানারে তৈরি হয়েছে ছবিটি। গণ নাট্য সংঘের তরফে এর আগে পথ নাটিকা হয়েছে। গান তৈরি হয়েছে। কিন্তু তাই বলে পূর্ণ দৈর্ঘ্যের ছবি? না, এর আগে কখনও তা হয়নি। এই প্রথম সিনেমা তৈরির পথে হাঁটল গণ নাট্য সংঘ।

চলতি বছর নভেম্বর বিপ্লবের শতবর্ষ। সেই প্রেক্ষাপটেই তৈরি হয়েছে ছবি। বলা ভালো, সেই প্রেক্ষাপটকে অবলম্বন করে তুলে ধরা হয়েছে বর্তমান সময়ের যুব সম্প্রদায়ের বিভিন্ন সমস্যাকে। ছবিতে একদিকে যেমন সমসাময়িক পরিস্থিতির সঙ্গে নভেম্বর বিপ্লবের প্রাসঙ্গিকতা কোথায় তা তুলে ধরা হয়েছে, তেমনই সেই সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় কী, সেই বার্তা দেওয়ারও চেষ্টা করা হয়েছে। উল্লেখ্য, কেন মানুষ সিপিআইএমএ-র দিক থেকে মুখ ফেরাল? ভোটবাক্সের ফলাফলের বিশ্লেষণ করতে গিয়ে বার বারই উঠে এসেছে সিপিআইএম-এর প্রতি যুব সম্প্রদায়ের দূরত্বের কথা। বার বারই  প্রমাণিত হয়েছে যে যুব সম্প্রদায়ের মন টানতে পারেনি সিপিআইএম। ছবির মোড়কে এবার সেই দূরত্ব ঘোচাতেই যেন প্রকান্তরে উদ্যোগী আলিমুদ্দিন।

আরও পড়ুন, 'দিদিকে বলো' কেমন লাগছে? মুখ্যমন্ত্রীকে ভিডিয়ো পাঠিয়ে জিতে নিন পুরস্কার

প্রসঙ্গত, লোকসভা ভোটের আগে বিজেপির বিরুদ্ধে 'উরি'র মতো প্রচারমূলক সিনেমা করার অভিযোগ উঠেছিল। তাহলে এবার কি সেই জুতোতেই পা গলাচ্ছে সিপিআইএম? সেই একই পথ অনুসরণ করে দলের প্রচার করতে চাইছে আলিমুদ্দিন? উঠেছিল প্রশ্ন। যা পত্রপাঠ খারিজ করছেন ছবি নির্মাতা থেকে বাম নেতৃত্ব। এই ছবিকে সামাজিক বার্তা দেওয়ার চেষ্টা ব্যতীত অন্য কোনও বিশেষণ দিতে নারাজ তাঁরা। তাঁদের স্পষ্ট দাবি, এই ছবি শুধুমাত্র ইয়ং জেনারেশনের কথা মাথায় রেখে। তাঁদের সমস্যা, তাঁদের সংকট, সেখান থেকে মুক্তির উপায়, নভেম্বর বিপ্লবের প্রেক্ষাপটের সঙ্গে মেলবন্ধন ঘটিয়ে সেই গল্পই বলা হয়েছে ছবিতে। যেখানে বলা হয়েছে, প্রত্যেক যুগেই সময়ের জঠর থেকে জন্ম নেয় বিপ্লব...দেখুন ছবিটির ট্রেলার-

ছবিটি মুক্তি পাচ্ছে ৬ অগাস্ট। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছবিটির প্রিমিয়ার হবে। ছবিতে অভিনয় করেছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, চন্দন সেন, দেবদূত ঘোষ, বাসবদত্তা চট্টোপাধ্যায় প্রমুখ। ছবির আবহ ও সঙ্গীত পরিচালনা করেছেন কল্যাণ সেন বরাট। ছবিতে গান গেয়েছেন ইমন চক্রবর্তী।

.