Bhoomi Samman Platinum Award: দেশের সেরার স্বীকৃতি, বাংলাকে 'ভূমি সম্মান' কেন্দ্রের

Bhoomi Samman Platinum Award:রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রের বহু অভিযোগ থাকা সত্বেও বাংলার দুয়ারে সরকার-সহ একাধিক প্রকল্প কেন্দ্রের পুরস্কার পেয়েছে। রাজ্যের কন্যাশ্রী প্রকল্প অন্তার্জাতিক স্বীকৃতি আদায় করে এনেছে। ১০০ দিনের কাজ দিয়ে গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে একাধিকবার কেন্দ্রের স্বীকৃতি পেয়েছে বাংলা

Updated By: Jul 20, 2023, 05:44 PM IST
Bhoomi Samman Platinum Award:  দেশের সেরার স্বীকৃতি, বাংলাকে 'ভূমি সম্মান' কেন্দ্রের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্যের বিভিন্ন উন্নয়ণ খাতের টাকা আটকে দিয়েছে কেন্দ্র। একশো দিনের টাকা, রাস্তার টাকা-সহ পাওনা কয়েক হাজার টাকা কেন্দ্র আটকে গিয়েছে। এমনটাই বারবার অভিযোগ করে আসছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ দলের নেতারা। পাশাপাশি, পঞ্চায়েত নির্বাচন উপলক্ষ্যে রাজ্যের আইন শৃঙ্খলা নিয়েও প্রশ্ন তুলেছে বিজেপি নেতারা। বিজেপির মূল অভিযোগ হল উন্নয়ণের টাকার কোনও হিসেব দিচ্ছে না রাজ্য সরকার। এতসব অভিযোগের মধ্যেও পশ্চিম বাংলার জন্য ভালো খবর। জমিজমার রেকর্ড সংরক্ষণ ও তা সংরক্ষণে আধুনিক করার জন্যে দেশের সেরার সম্মান পেল পশ্চিমবঙ্গ।

আরও পড়ুন-গত আড়াই বছরে ৭ বার, ফের প্যারোলে মুক্ত খুন ও ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিম 

রাজ্যের সাফল্যের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ এক ট্যুইট করে মমতা লিখেছেন, অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি কেন্দ্রের সম্মানজনক 'ভূমি সম্মান প্ল্যাটিনাম অ্যাওয়ার্ড' পেয়েছে বাংলা। জমিজমার রেকর্ড সংরক্ষণ আধুনিকীকরণের জন্য দেশের মধ্যে সেরা রাজ্যের সম্মান পেয়েছে বাংলা। জেলা স্তরে ওই সম্মান পেয়েছে বাঁকুড়া, হাওড়া, মুর্শিদাবাদ ও নদিয়া জেলা। সরকারি রেকর্ড সংরক্ষণে আধুনিকিকরণ ও তা ডিজিটাইজড করার ব্যাপারে বরাবরই জোর দিয়েছে রাজ্য সরকার। বাংলার এই গৌরবের জন্য যাদের ভূমিকা রয়েছে তাদের শুভেচ্ছা জানাই।

উল্লেখ্য, দেশের মোট ৭৫টি জেলা ওই সম্মান পেয়েছে। ডিজিটাল মাধ্যমে জমির নথিভূক্তকরণ ও মৌজা আধুনিকীকরণে বাংলা রয়েছে ষ্ষ্ঠ স্থান। প্রথম স্থানে রয়েছে ত্রিপুরা। রাজ্যের যে চারটি জেলার জমিজমা সংক্রান্ত রেকর্ড ডিজিটাইজড করা হয়েছে সেখানে জমির মালিকানা হস্তান্তর ও অন্যান্য সমস্যা অতি দ্রুত সমাধান হয়ে যাচ্ছে। পাশাপাশি রাজ্যের প্রতিটি জেলার ভূ-মানচিত্র ডিজিটাইজড করার কাজ চলছে।

রাজ্যের বিরুদ্ধে কেন্দ্রের বহু অভিযোগ থাকা সত্বেও বাংলার দুয়ারে সরকার-সহ একাধিক প্রকল্প কেন্দ্রের পুরস্কার পেয়েছে। রাজ্যের কন্যাশ্রী প্রকল্প অন্তার্জাতিক স্বীকৃতি আদায় করে এনেছে। ১০০ দিনের কাজ দিয়ে গ্রামীণ কর্মসংস্থানের ক্ষেত্রে একাধিকবার কেন্দ্রের স্বীকৃতি পেয়েছে বাংলা।

প্রসঙ্গত, বাঁকুড়া জেলার জন্য ওই সম্মান গ্রহণ করেছেন জেলার ডিএলআরও সপ্তর্ষী ঘোষ। জানা যাচ্ছে জেলার ভূ মানচিত্র একশো শতাংশ ডিজিটাইজড করেছে ফেলেছে বাঁকুড়া। পাশাপাশি জমি কেনাবেচা সংক্রান্ত সব তথ্য তথ্যপ্রযুক্তি নির্ভর করে ফেলা হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.