close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

জানেন কতদিন অন্তর মুখে ব্লিচ করা উচিত?

ঠিক কত দিন অন্তর ব্লিচ করা যেতে পারে, কোন ধরনের ত্বকের জন্য কোন ব্লিচ ব্যবহার করা উচিত তা জেনে নিন...

Sudip Dey | Updated: May 16, 2019, 09:21 AM IST
জানেন কতদিন অন্তর মুখে ব্লিচ করা উচিত?
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সৌন্দর্যের দু’টি গুরুত্বপূর্ণ শর্ত হল নিখুঁত মুখের ত্বক আর স্বাস্থ্যজ্জ্বল ঘন চুল। এই দু’টির সঠিক যত্ন নিতে পারলে বয়স থমকে যাবে আপনার কাছে। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন। মুখের সৌন্দর্যের ক্ষেত্রে অনেকেরই সমস্যা মুখের অবাঞ্ছিত লোম। মুখের এই অবাঞ্ছিত লোম ঢেকে ফেলার সবচেয়ে সহজ উপায় হল ব্লিচ করা। তবে অতিরিক্ত ব্লিচ করলে ত্বকের ক্ষতির আশঙ্কাও বেড়ে যায় বহুগুণ। আমাদের মুখের ত্বক অত্যন্ত কোমল আর সংবেদনশীল। তাই ঠিক কত দিন অন্তর ব্লিচ করা যেতে পারে, কোন ধরনের ত্বকের জন্য কোন ব্লিচ ব্যবহার করা উচিত তা জেনে নেওয়া জরুরি।

মুখে ব্লিচ করার নিয়ম:

১) ত্বকের ক্ষতি না করে ব্লিচ করতে চাইলে মাসে ২ বারের বেশি ব্লিচ করার প্রয়োজন নেই। একবার ব্লিচ করার পর অন্তত ১৫ দিনের ব্যবধান থাকা জরুরি। না হলে উল্টে ত্বকের ক্ষতি হয়ে যেতে পারে।

২) ব্লিচ করার খেয়াল রাখতে হবে, কোনও ভাবেই ব্লিচ যেন চোখের কোলে বা নাকের ভিতর ঢুকে না যায়। কোনও কাটা, গভীর ক্ষত বা তিলের ওপর ভুলেও ব্লিচ লাগাবেন না।

আরও পড়ুন: ঝটপট পেটের মেদ ঝরিয়ে ফেলুন তুলসি পাতার টোটকায়

৩) আমাদের মুখের ত্বক শরীরের অন্যান্য অংশের ত্বকের তুলনায় অনেক বেশি কোমল আর সংবেদনশীল। তাই মুখে ব্লিচ করার আগে হাতে বা গলার ত্বকে লাগিয়ে উপাদানটিকে পরীক্ষা করে নিন। ত্বকে কোনও রকম জ্বালা বা অস্বস্তি অনুভব করলে ওই ব্লিচ মুখের কোমল ত্বকে লাগাবেন না। সব সময় মৃদু প্রকৃতির ব্লিচ ব্যবহার করুন।