যে ৪টে সমস্যা সব সম্পর্কেই দেখা যায়

সম্পর্ক আর অনুভূতি একে অপরের সঙ্গে ওতোপ্রোতোভাবে জড়িয়ে থাকে। আজকাল খুব সহজেই সম্পর্ক ভেঙে যায়। তবে একটা সম্পর্কের অনুভূতি প্রকাশের জন্য ভালোবাসা আর ঘৃণাই একমাত্র শব্দ নয়। এখন দেখা যায় খুব কম সময়ের মধ্যেই সম্পর্কে বিতৃষ্ণা চলে আসছে। অথচ সঙ্গীর সঙ্গে সেই বিষয়ে আপনি আলোচনাও করতে পারছেন না। জানেন কী, কোন কোন সমস্যা সব সম্পর্কেই দেখা যায়?

Updated By: Mar 27, 2016, 01:55 PM IST
যে ৪টে সমস্যা সব সম্পর্কেই দেখা যায়

ওয়েব ডেস্ক: সম্পর্ক আর অনুভূতি একে অপরের সঙ্গে ওতোপ্রোতোভাবে জড়িয়ে থাকে। আজকাল খুব সহজেই সম্পর্ক ভেঙে যায়। তবে একটা সম্পর্কের অনুভূতি প্রকাশের জন্য ভালোবাসা আর ঘৃণাই একমাত্র শব্দ নয়। এখন দেখা যায় খুব কম সময়ের মধ্যেই সম্পর্কে বিতৃষ্ণা চলে আসছে। অথচ সঙ্গীর সঙ্গে সেই বিষয়ে আপনি আলোচনাও করতে পারছেন না। জানেন কী, কোন কোন সমস্যা সব সম্পর্কেই দেখা যায়?

১) মানিয়ে নেওয়ার সমস্যা- এটা একটা মারাত্মক সমস্যা, যা প্রতিটা সম্পর্কের ক্ষেত্রেই দেখা দেয়। একে অপরের সঙ্গে মানিয়ে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই মানিয়ে নেওয়ার সমস্যা থেকেই সম্পর্কে ফাটল ধরে।

২) একে অপরকে সম্মান দেওয়া- যে কোনও সম্পর্কের ক্ষেত্রেই সঙ্গীকে একে অপরকে সম্মান করাটা খুবই জরুরি। কারণ, সম্মান সম্পর্ককে অন্য মাত্রায় পৌঁছে দিতে পারে। যে সম্পর্কে সম্মান নেই, সেই সম্পর্কের কোনও মানেই নেই।

৩) সন্দেহ- সন্দেহ এমন একটা জিনিস যা একটা সম্পর্ককে এক মুহূর্তে ভেঙে চুরমার করে দিতে পারে। আপনার সঙ্গী যখন আপনার সঙ্গে নেই, তখন সে কী করছে এটা নিয়ে অজথা কল্পনা করে ভালো সম্পর্ককে খারাপ করে দেবেন না। এতে আখেরে আপনার কোনও লাভই নেই। বরং ক্ষতির মাত্রাটাই বেশি। তাই সন্দেহকে মন থেকে দূর করে দিন।

৪) একে অপরের প্রতি আকর্ষণ- এটা একটা খুবই জটিল সমস্যা যেটা সব সম্পর্কেই দেখা যায়। সম্পর্কে একে অপরের প্রতি আকর্ষণ থাকাটা খুবই জরুরি। নাহলে কোনওমতেই সম্পর্ককে টিকিয়ে রাখা সম্ভব নয়। যতদিন আকর্ষণ থাকবে, ততদিন আপনি সেই সম্পর্ককে টিকিয়ে রাখতে পারবেন। তাছাড়া এটা এমন একটা সমস্যা, যা আপনি আপনার সঙ্গীর সঙ্গেও আলোচনা করে সমাধান করতে পারবেন না।