close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

মুখ ধোওয়ার সময় আপনিও এই ভুলগুলি করছেন না তো!

আমরা অনেকেই মুখ ধোওয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে অবগত নয়। তাই দিনের মধ্যে ২-৩ বার ভাল করে মুখে ধুলেও ত্বকের ক্ষতি হয়েই চলেছে...

Sudip Dey | Updated: Apr 25, 2019, 09:20 AM IST
মুখ ধোওয়ার সময় আপনিও এই ভুলগুলি করছেন না তো!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সৌন্দর্যের প্রাথমিক শর্ত হল নিখুঁত, উজ্জ্বল, বলিরেখাহীন মুখ। তবে আমাদের মুখের ত্বক হল সবচেয়ে বেশি কোমল ও সংবেদনশীল। স্বাস্থ্যোজ্বল সুন্দর ত্বক পেতে কে না চায় আর তার জন্য আমরা কত কী না করি! মুখের ত্বক সব সময় তরতাজা রাখতে হলে কিছু নিয়ম মেনে চলা উচিত। যেমন, নিয়মিত মুখের ত্বক ভাল করে জল দিয়ে ধোয়া। অনেকেই দিনের মধ্যে অন্তত ২-৩ বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে থাকেন। আরও নানা উপায়ে মুখের ত্বকের যত্ন নেন। কিন্তু তা সত্ত্বেও কোথাও কি কোনও গলদ থেকে যাচ্ছে?

মুখের ত্বক সব সময় নিখুঁত, উজ্জ্বল আর তরতাজা রাখতে হলে সঠিক পদ্ধতি মেনে মুখ ধোওয়া উচিত। আমরা অনেকেই মুখ ধোওয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে অবগত নয়। তাই দিনের মধ্যে ২-৩ বার ভাল করে মুখে ধুলেও ত্বকের ক্ষতি হয়েই চলেছে। তাই মুখের কোমল ত্বকের সঠিক যত্ন নিতে মুখ ধোওয়ার সময় এই নিয়মগুলি অবশ্যই মেনে চলুন...

১) প্রথমে সামান্য উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন। পারলে ঠাণ্ডা জল ব্যবহার করুন। তবে খেয়াল রাখবেন, খুব গরম জলে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে আর অতিরিক্ত ঠাণ্ডা জলে মুখ ধুলে ত্বক কুচকে যেতে পারে। তাই মুখ ধোওয়ার সময় খুব ঠাণ্ডা বা গরম জল এড়িয়ে চলুন।

২) মুখ পরিষ্কার করার জন্য ক্রিম জাতীয় ক্লিনজার বা জেল ক্লিনজার ব্যবহার করুন যা ত্বকের আদ্রতা বজায় রেখে তা ভিতর থেকে পরিষ্কার করতে সাহায্য করবে।

৩) মুখ ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। মুখের ত্বকে ক্লিনজার থেকে গেলে রোমকূপ বন্ধ হয়ে ব্রন বা অ্যাকনের সমস্যা হতে পারে। নাকের চারপাশ, চোখে ও কানের পিছনের অংশ ভাল করে পরিষ্কার করে নিন।

আরও পড়ুন: বাচ্চা বাড়ছে না? এই সবজিগুলি খেলে তরতরিয়ে বাড়বে উচ্চতা!

৪) মুখ ধোওয়ার পর পরিষ্কার, নরম তোয়ালে দিয়ে আলতো ভাবে চেপে চেপে মুখ মুছে নিন। মুখ মোছার জন্য আলাদা তোয়ালে রাখুন। জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না। এতে ত্বকের ক্ষতি হয়।

৫) মুখ শুকিয়ে আসার পর খানিকটা তুলো নিয়ে তার মধ্যে টোনার নিয়ে মুখের ত্বকে আলতো ভাবে মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ময়শ্চারাইজ না করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়।