মাছি থেকে শামুক, উৎপাত কমাতে কাজে লাগান বিয়ার!

আসুন জেনে নেওয়া যাক বিয়ারের এমন কয়েকটি আশ্চর্য ব্যবহারের কথা, যা শুনলে হয়তো আপনিও অবাক হয়ে যাবেন!

Updated By: Feb 23, 2019, 03:51 PM IST
মাছি থেকে শামুক, উৎপাত কমাতে কাজে লাগান বিয়ার!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বেশির ভাগ পান রসিকরা দাবি করেন, শীত, গ্রীষ্ম, বর্ষা— গলা ভেজাতে বিয়ারেই নাকি তাঁদের ভরসা! আড্ডার মাঝে ঠান্ডা বিয়ারে চুমুক দিতে ভালবাসেন অনেকেই। শরীর স্বাস্থের ক্ষেত্রে বিয়ারের ক্ষতিকারক দিকগুলির কথা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু আজ এই প্রতিবেদনে বিয়ারের এমন কয়েকটি আশ্চর্য ব্যবহারের কথা জানাবো, যা শুনলে হয়তো আপনিও অবাক হয়ে যাবেন! আসুন জেনে নেওয়া যাক বিয়ারের এমন কয়েকটি আশ্চর্য ব্যবহারের কথা...

১) কাপড়ে বা কার্পেটে লাগা চা-কফির কড়া দাগ তুলতে বিয়ারের জুড়ি মেলা ভার! দাগ লাগা অংশে অল্প অল্প করে বিয়ার দিয়ে ভিজিয়ে হালকা করে ঘষুন। দেখবেন, দাগ ধীরে ধীরে ফিকে হয়ে যাবে।

২) মাংস বা মাসরুম রান্না করার আগে তা বিয়ারে ম্যারিনেট করে রাখতে পারলে রান্না স্বাদ মুখে লেগে থাকবে। মাংস বা মাসরুম সেদ্ধও হবে তাড়াতাড়ি।

৩) বাড়িতে মাছির উপদ্রব বেড়েছে? সে ক্ষেত্রে মাছি ধরার ট্র্যাপ হিসাবে বিয়ারকে কাজে লাগাতে পারেন। একটি পাত্রে কিছুটা বিয়ার ঢালুন। দেখবেন, বিয়ারের গন্ধে মাছি আকৃষ্ট হয়ে বিয়ারের উপরে বসবে, তবে সেখান থেকে আর পালাতে পারবে না!

৪) বর্ষাকালে বাড়ির উঠোনে বা বাগানে শামুকের উৎপাত বাড়লে ওই সব জায়গায় বিয়ার ছিটিয়ে দিন। বিয়ারের গন্ধে শামুক ওই এলাকার ধারে কাছেও ঘেঁষবে না।

আরও পড়ুন: ইস্ত্রি বিগড়েছে? রইল জামা-কাপড় আয়রন করার কয়েকটি দুর্দান্ত বিকল্প পদ্ধতি

৫) বিয়ার যে শুধু তেষ্টা মেটায় তা নয়, আগুনও নেভাতে সাহায্য করে। কোথাও আগুন ধরে গেলে (অবশ্যই ছোটখাটো কোনও জিনিসে) বিয়ারের বোতল ভাল করে ঝাঁকিয়ে নিন। এর পর ঢাকনা খুলে আগুনে দিকে তাক করে বোতলের ঢাকনা খুলে দিন। বিয়ারের বোতলের মধ্যে তৈরি হওয়া ফেনা আগুনের ওপর পড়লে আগুন নিভে যাবে।

৬) দীর্ঘদিন ধরে অব্যবহারের ফলে অনেক ধাতব পাত্রে কালচে ছোপ পড়ে যায়। বিশেষ করে তামা বা কাঁশার পাত্র দীর্ঘদিন ধরে পড়ে থাকতে থাকতে কালচে হয়ে যায়। ওই পাত্রগুলি বিয়ার দিয়ে পরিষ্কার করুন। দেখবেন একেবারে নতুনের মতো চকচকে হয়ে যাবে।

৭) তুলের যত্নে বিয়ারের ব্যবহার সম্পর্কে অনেকেই জানেন। শ্যাম্পু করার পর চুল বিয়ার দিয়ে ধুয়ে ফেললে সেটি আরও মোলায়ম আর বাউন্সি হবে। রুক্ষ চুল বিয়ার দিয়ে ধুতে পারলে ফিরে পাবেন তার হারানো উজ্জ্বলতা।

.