Annapurna Puja 2023: অন্নপূর্ণা পুজোয় মেনে চলুন এই নিয়ম, জীবনে থাকবে না টাকার অভাব

গৃহে অন্নপূর্ণার পুজো করলে কখনওই অন্নের অভাব হয় না। আপনি পরিশ্রম করেও সুফল পাচ্ছেন না? কিংবা সংসারে অবিচল রয়েছে আর্থিক অনটন? সঠিক সময় দেবী দুর্গাকে তুষ্ট করলে কেটে যেতে পারে নানান বাধা, এমনটাই বলছে জ্যোতিষশাস্ত্র। 

Updated By: Mar 29, 2023, 11:05 AM IST
Annapurna Puja 2023: অন্নপূর্ণা পুজোয় মেনে চলুন এই নিয়ম, জীবনে থাকবে না টাকার অভাব
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চৈত্রমাসের শুক্লপক্ষের বাসন্তী পুজোই প্রকৃত দুর্গাপুজো (Durga Puja)। আর এর পরের দিনই অন্নপূর্ণা পুজো। দেবী অন্নপূর্ণাও দেবী দুর্গারই এক রূপ। বলা হয়, গৃহে অন্নপূর্ণার পুজো করলে কখনওই অন্নের অভাব হয় না। আপনি পরিশ্রম করেও সুফল পাচ্ছেন না? কিংবা সংসারে অবিচল রয়েছে আর্থিক অনটন? সঠিক সময় দেবী দুর্গাকে তুষ্ট করলে কেটে যেতে পারে নানান বাধা, এমনটাই বলছে জ্যোতিষশাস্ত্র। প্রতিবছর চৈত্র মাসের শুক্লা অষ্টমী তিথিতে বাংলার ঘরে ঘরে দেবী অন্নপূর্ণার পুজো করা হয়। দেবী অন্নপূর্ণা হলেন দ্বিভূজা, মস্তকে রয়েছে নবচন্দ্র। একপাশে শ্রী, অন্য পাশে ভূমি।

আরও পড়ুন, Revati Nakshtra: রেবতী নক্ষত্রে ২ বড় গ্রহের প্রবেশ, এই ভাগ্যবান রাশির জীবনে হঠাৎ হবে অর্থের বৃষ্টি!

শিবের সঙ্গে ঝগড়া হল পার্বতীর। শিব বললেন, এ জগতের সবই মায়া, ফলে কোনও কিছুই সেই অর্থে প্রয়োজনীয় নয়। পার্বতী বললেন, মোটেই তা নয়, যতক্ষণ দেহধারণ ততক্ষণ জগৎকে মায়া বলে উড়িয়ে দেওয়া যায় না! এই বলে দেবী পার্বতী রাগ করে চলে গেলেন। সঙ্গে ছিল নিজের প্রয়োজনের খাবারটুকু। সেটুকু নিয়েই তিনি অন্তর্হিত হলেন। কিন্তু ভিক্ষে না পেয়ে আবার কৈলাসে ফিরে আসেন। আসলে তিনি পার্বতীর মায়ায় ভিক্ষা পাচ্ছিলেন। অবশেষে লক্ষ্মীর পরামর্শে কাশীতে এসে অন্নপূর্ণার হাত থেকে অন্য খেয়ে পরিতৃপ্ত হয়েছিলেন। তারপর কাশীতে দেবী অন্নপূর্ণার মন্দির তৈরি করা হয়। 

তবে কোন কোন বিষয় অন্নপূর্ণা পুজোয় করবেন না- কাশীতে অন্নপূর্ণা পুজোর দিন আয়োজিত হয় অন্নকুট উৎসব। এই দিন আমিষ ভোজন, মাদক পান, ধূমপান থেকে দূরে থাকবেন। কাওকে বাজে কথা বলবেন না। আপনার ব্যবহারে যাতে কেউ কষ্ট না পায়। মিথ্যে কথা বলবেন না। কারো সাথে খারাপ ব্যবহার করবেন না। সাদা পোশাকে পুজোয় বসা বাঞ্ছনীয়। এই দিন কোন ভিক্ষুককে পিতলের পাত্রে আতপ চাল দান করলে অত্যন্ত শুভ ফল মেলে।

আরও পড়ুন, PF Interest Alert: জানিয়ে দেওয়া হল নতুন সুদের হার! জেনে নিন প্রভিডেন্ট ফান্ডে কত বাড়বে আপনার টাকা?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.