লম্বা, সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চান? রইল ৫টি জরুরি টিপস

এই ৫ কৌশলে আপনিও পেতে পারেন ঘন, স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর চুল...

Edited By: সুদীপ দে | Updated By: Dec 31, 2019, 03:15 PM IST
লম্বা, সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে চান? রইল ৫টি জরুরি টিপস

নিজস্ব প্রতিবেদন: পুরুষ বা মহিলা, উভয়ের ক্ষেত্রেই চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, স্বাস্থ্যবান সুন্দর চুল শুধু আমাদের সৌন্দর্য বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। কিন্তু চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা জরুরি। কারণ, একেক জনের চুলের ধরন একেক রকমের। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেবার কৌশলও আলাদা হয়।

চুলের স্বাস্থ্য ভাল রাখতে মহিলা বা পুরুষ, উভয়রই বিশেষ ৫টি বিষয় মেনে চলা জরুরি। আসুন জেনে নেওয়া যাক ঘন, স্বাস্থ্যোজ্জ্বল, সুন্দর চুল পেতে ৫টি জরুরি বিষয় কী কী...

Healthy hair

১) সুন্দর চুলের জন্য প্রথমেই খাওয়া-দাওয়ার দিকে নজর দিতে হবে। সবুজ সবজি ও ফলের রস চুলের জন্য অত্যন্ত কার্যকরী। স্বাস্থ্যবান, ঝলমলে চুলের জন্য দুধ ও ফ্রেশ দই খেতে পারেন। নারকেলও চুলকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করে।

২) কখনওই চুল ভিজে অবস্থায় আঁচড়াবেন না। চুলের জট ছাড়ানোর জন্য ব্যবহার করুন বড় দাঁতের চিরুনি। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল হয়। সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট ট্রাই করুন। চুলের যত্নে কখনওই কড়া কেমিক্যাল ব্যবহার করবেন না।

Healthy hair

৩) সপ্তাহে অন্তত ২-৩ বার উষ্ণ তেল দিয়ে মালিশ করতে পারেন। চুলের গোঁড়ার আদ্রতা বজায় রাখতে এর তুলনা হয় না। মালিশের জন্য নারকেল তেল, আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আঙুলের ডগা দিয়ে চুলের গোঁড়ায় মালিশ করুন। শ্যাম্পু করার অন্তত এক ঘণ্টা আগে তেল মালিশ করুন।

আরও পড়ুন: সস্তার সানগ্লাস অকালেই দুর্বল করে দিতে পারে দৃষ্টিশক্তি!

৪) অবসাদ বা ক্লান্তি চুলের রং ও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই স্ট্রেসমুক্ত থাকতে নানা ধরনের কৌশল যেমন, মেডিটেশন, মিউজিক থেরাপি কাজে লাগিয়ে দেখতে পারেন।

৫) ভিজে চুল ড্রায়ার দিয়ে শুকানোর চেষ্টা না করাই ভাল। এতে চুল রুক্ষ হয়ে যায়। তাছাড়া চুলের গোড়াও শুষ্ক হয়ে যেতে পারে।

.