Bhai Phota 2022: এ বছর কবে ভাইফোঁটা? জেনে নিন ভাইফোঁটার তারিখ এবং তিথি-নক্ষত্র...

Bhai Phota 2022: দীপাবলিতে সূর্যগ্রহণ থাকায় ঠিক কোন তারিখে ভাইফোঁটা পালিত হবে, তা নিয়ে কিছুটা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। তবে, আসলে বিভ্রান্তির কিছু নেই।

Updated By: Oct 25, 2022, 08:11 PM IST
Bhai Phota 2022: এ বছর কবে ভাইফোঁটা? জেনে নিন ভাইফোঁটার তারিখ এবং তিথি-নক্ষত্র...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেটে যেতে বসেছে দীপাবলি। এবার ভাইফোঁটার লগ্ন। দেশ জুড়ে ভাইবোনেরা প্রস্তুতি নিচ্ছেন এই অনুষ্ঠানটির জন্যে।  কিন্তু এ বছর ঠিক কবে ভাইফোঁটা? ভাইফোঁটার দিন-তিথি-লগ্নই বা কখন? এদিন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর দীর্ঘায়ু কামনা করেন প্রত্যেক বোন। ভাইফোঁটার বিশেষ তিথিতে বেশ কয়েকটি রীতি পালন করেন তাঁরা। পঞ্জিকা মতে, কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথিতে ভ্রাতৃ দ্বিতীয়া বা ভাইফোঁটা পালিত হয়। এ বছর কবে পড়েছে এই বিশেষ তিথি,তা নিয়ে রয়েছে কিছু জল্পনা।

ভাইফোঁটা কবে?

পঞ্জিকামতে, এ বছর দু'দিন ভাইফোঁটা। ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে শুরু হচ্ছে দ্বিতীয়া তিথি। এই তিথি ২৭ অক্টোবর দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত থাকছে। ফলে ২৬ ও ২৭ অক্টোবর দু'দিনই ভাইফোঁটা। 

আরও পড়ুন: Mosquito: এক-ঘর লোকের মধ্যে আপনাকেই কি মশা বেশি কামড়ায়? জেনে নিন কেন...

ফোঁটা দেওয়ার লগ্ন

২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট থেকে ২৭ অক্টোবর দুপুর ১২ টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে এই দু'দিনের মধ্যে ফোঁটা দেওয়ার সেরা সময়ও চিহ্নিত রয়েছে। কোনদিন জেনে নেওয়া যাক। ২৬ অক্টোবর দুপুর ২টো ৪২ মিনিট-এর পর যে কোনও সময়ে ফোঁটা দেওয়া চলবে। আর ২৭ অক্টোবর যাঁরা শুভ সময় বেছে ভাইকে ফোঁটা দিতে চান, তাঁরা বেলা ১১ টা ০৭ মিনিট থেকে ১২ টা ৪৫ মিনিট সময়ের মধ্যে দিতে চেষ্টা করবেন। 

কিন্তু কেন সহসা শুরু হল ভাইফোঁটার মতো এরকম একটি সামাজিক অনুষ্ঠান? এজন্য যম দ্বিতীয়ার কাহিনি জানা জরুরি। আসুন জেনে নেওয়া যাক, যম দ্বিতীয়ার কাহিনি।

যম দ্বিতীয়ার কাহিনি

শাস্ত্রমতে, এই বিশেষ তিথি 'যম দ্বিতীয়া' নামে পরিচিত। কথিত আছে, এই বিশেষ দিনে বা তিথিতে বোন যমুনার বাড়ি গিয়েছিলেন ভাই যমরাজ। সেদিন যমুনার হাতের রান্না করা খাবার খান মৃত্যুর দেবতা। এবং খেয়ে খুবই খুশি হন তিনি। তখন বোন যমুনা তাঁর দাদার কাছ থেকে আশীর্বাদ চান। বোনকে আশীর্বাদ করে যমরাজ সেদিন বলেন, যে ভাই এই বিশেষ তিথিতে তাঁর বোনের বাড়ি গিয়ে বোনের হাতের রান্না গ্রহণ করবেন, তাঁর অকালমৃত্যুর কোনও ভয় থাকবে না। এই ঘটনার পর থেকেই দিনটি মর্যাদার সঙ্গে পালিত হয়ে আসছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.