Women Health: কচি বয়সেই মেয়েদের পিরিয়ড! ভারতে নতুন অসুখ...

Women Health: পিরিয়ড নিয়ে সমাজে অনেক বাধানিষেধ রয়েছে। মেয়েদের বয়ঃসন্ধির সূচনা দিন দিন বয়সের আগে ঘটতে দেখা যাচ্ছে। কিন্তু তার কারণ কী? কী বলছেন বিশেষজ্ঞরা? 

Updated By: May 2, 2023, 12:31 PM IST
Women Health: কচি বয়সেই মেয়েদের পিরিয়ড! ভারতে নতুন অসুখ...

পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে শুরু হয়েছে এক নতুন ট্রেন্ড। সেই ট্রেন্ড নিয়ে চিন্তিত সাধারন মানুষ থেকে ডাক্তাররা। মেয়েদের পুতুল খেলার বয়সে মুখোমুখি হতে হচ্ছে পিরিয়েড-এর। মানসিক ভাবে বড় না হলেও শারীরিক বৃত্তির কারণে নারীত্ব দোকগোড়ায় পৌঁছে যাচ্ছে। কিন্তু এমন পরিস্তিতি কারণ কী? কী বলছেন বিশেষজ্ঞরা? 

আরও পড়ুন, Annapurna Puja 2023: অন্নপূর্ণা পুজোয় মেনে চলুন এই নিয়ম, জীবনে থাকবে না টাকার অভাব

মেয়েদের বয়ঃসন্ধির সূচনা দিন দিন বয়সের আগে ঘটতে দেখা যাচ্ছে। এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং মেয়েদের জীবনে অত্য়ন্ত গুরুত্বপূর্ণও বটে। ডাক্তারদের মতে, বয়ঃসন্ধির জন্য স্বাভাবিক বয়স ১৩ থেকে ১৫ বছর। কিন্তু ইদানীং ৭ বছর বয়সের মেয়েদের মধ্য়েও বয়ঃসন্ধির লক্ষণ দেখা যাচ্ছে। এমনকী কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে যে, একদিকে গ্রামীণ এলাকার কিছু মেয়েদের ১৫ থেকে ১৬ বছর মসিক হলেও, শহরাঞ্চলে ৮ বছর বয়সের আগেই মেয়েদের রজঃশ্বলা হচ্ছে। মেয়েদের জন্য প্রারম্ভিক বয়ঃসন্ধি বিভিন্ন মানসিক এবং শারীরিক সমস্য়া হতে পারে। তার কারণ, এই সময়ে মেয়েদের প্রচুর শারীরিক এবং মানসিক পরিবর্তন হয়। 

আরও পড়ুন, Pan-Aadhar Link: প্যান-আধার লিংকের সময়সীমা বাড়ল, ডেডলাইন কবে জেনে নিন

বিশেষজ্ঞদের মতে, আগাম বড় হয়ে যাওয়া মেয়েরা স্বাভাবিকভাবেই বিপরীত লিঙ্গের দিকে আকর্ষিত হয়ে পড়ে। অল্প বয়সেই তাদের মধ্য়ে যৌন ইচ্ছা জন্মায়। মানসিকভাবে যথেষ্ট পরিণত না হওয়ায় এটি বিপজ্জনক হতে পারে। জীবনযাত্রা, দূষণ, জিনগত কারণ, ব্যায়ামের অভাব, স্থুলতা ইত্য়াদির কারণে এমন হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। যার জেরে, রক্তপাত জনিত নানা সমস্য়ার মতো ব্যাধি দেখা দিতে পারে। যেমন অতিরিক্ত রক্তপাত, ব্য়থা ইত্য়াদি। তবে প্রশ্ন হল, মেয়েদের এত তাড়াতাড়ি বয়ঃসন্ধিতে আসার কারণ কী? জেনে নিন, ডাক্তারদের মতে এই কারণের তালিকাগুলি

. অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের এবং স্থূলতা

. অ্যান্টিবায়োটিক এবং কেমিক্য়াল মেশানো খাবার 

. প্লাস্টিকে সিন্থেটিক কেমিক্য়াল যেমন বিসফেনল এ (বিপিএ)

. শৈশবে অতন্ত মানসিক চাপ

.গর্ভাবস্থায় সোয়া ডায়েটের অত্যধিক ব্যবহার

. ফ্লোরাইড, মেলাটনিনের মাত্রা কমায় যার ফলে সময়ের আগে বয়ঃসন্ধির সূচনা হতে পারে

. অপুষ্টিকর খাবার

এবার তাহলে জেনে নিন, কী করলে এই সমস্য়ার সমাধান হতে পারে, 

. খাবার রাখার জন্য় প্লাস্টিকের বদলে কাচের পাত্র ব্য়বহার করুন

. দুধের সামগ্রি খুব বেশি খাবেন না

. টাটকা খাবার খান 

তবে বহু ক্ষেত্রে সামাজিক কারণে এই বিষয়ে কেউ কথা বলতে চায় না। মেয়েদের জীবনের এই পর্যায়টা খুবই গুরুত্বপূর্ণ। অতএব এমন পরিস্তিতিতে সকলের মধ্য়ে এই সচেতনা ছড়িয়ে দেওয়া দরকার। এবং কোনও শারীরিক সমস্য়া হলে ডাক্তারের পরামর্শ নিয়ে নিন। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.