Post Office-এর এই স্কিমে কয়েক বছরেই টাকা দ্বিগুণ! কীভাবে জানুন

পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের মধ্যে একটি স্কিম কিষান বিকাশ পত্র

Updated By: Nov 24, 2021, 04:45 PM IST
Post Office-এর এই স্কিমে কয়েক বছরেই টাকা দ্বিগুণ! কীভাবে জানুন
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পোস্ট অফিসের বিনিয়োগ স্কিমগুলি বিনিয়োগকারীদের জন্য একটি ভাল বিকল্প। এই স্কিমগুলিতে ঝুঁকি কম কিন্তু রিটার্ন অন্যান্য স্কিমের তুলনায় বেশি নিশ্চিত।

সব রকমের স্কিম বিবেচনা করে একটি স্কিমে বিনিয়োগ করার মাধ্যমে গ্রাহকরা দীর্ঘ মেয়াদি সুবিধা পেতে পারেন। পোস্ট অফিসের বিভিন্ন স্কিমের মধ্যে এই রকম একটি স্কিম কিষান বিকাশ পত্র। এই স্কিমে গ্রাহকের টাকা দ্বিগুন হয় ১২৪ মাস অথবা ১০ বছরে। 

গ্রাহকদেরকে ১ এপ্রিল ২০২০ থেকে চক্রবৃদ্ধি হারে বার্ষিক ৬.৯ শতাংশ সুদ দেওয়া হয়। কিষান বিকাশ পত্রে বিনিয়োগ করা টাকা ১০ বছরে দ্বিগুন হয়। কিষান বিকাশ পত্রে বিনিয়োগ করার জন্য ন্যুনতম ১০০০ টাকা বিনিয়োগ করতে হয় ১০০ টাকার গুনকে। যদিও এই স্কিমে বিনিয়োগ করার কোনও উরদ্ধসীমা নেই।

আরও পড়ুন: Aadhaar Card Update: ছবি বদলাতে চান আধার কার্ডে? জেনে নিন কী করবেন

যে কোনও প্রাপ্ত বয়স্ক ব্যক্তি কিষান বিকাশ পত্র কিনতে পারেন। এছারাও জয়েন্ট এ এবং জয়েন্ট বি অ্যাকাউন্টে একসঙ্গে তিনজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তি এই সুযোগ পান। এরই সঙ্গে ১০ বছরের উর্দ্ধে কোনও অপ্রাপ্তবয়স্ক ব্যক্তি এবং মানসিক ভারসাম্যহীন ব্যক্তির হয়ে তার অভিভাবক কিষান বিকাশ পত্র কিনতে পারেন।

পাসবইয়ের আকারে কিষান বিকাশ পত্র দেওয়া হয়। যেকোনও ডিপারটমেন্টাল পোস্ট অফিস থেকে এটি কেনা যায়। কিষান বিকাশ পত্রে অপর কাউকে মনোনীত করার সুযোগ থাকে। এছাড়াও কিষান বিকাশ পত্র এক ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির কাছে এবং এক পোস্ট অফিস থেকে অন্য অফিসে স্থানান্তর করা যায়। এটি কেনার দিন থেকে আড়াই বছর পরে নগদ টাকায় ভাঙ্গানো সম্ভব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)