GST: থাকছেনা ৫ শতাংশের স্ল্যাব! জেনে নিন কী হতে চলেছে GST-র নতুন হার?

বর্তমানে, জিএসটি-তে ৫, ১২, ১৮ এবং ২৮ শতাংশের চারটি স্ল্যাব রয়েছে

Updated By: Apr 18, 2022, 07:51 AM IST
GST: থাকছেনা ৫ শতাংশের স্ল্যাব! জেনে নিন কী হতে চলেছে GST-র নতুন হার?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: পণ্য ও পরিষেবা কর কাউন্সিল (জিএসটি), আগামী মাসে তার আসন্ন বৈঠকে, ৫ শতাংশের স্ল্যাবটি বাতিল করার প্রস্তাব গ্রহণ করতে পারে। 

এই স্ল্যাবের কিছু পণ্য ৩ শতাংশের স্ল্যাবে এবং বাকি পণ্য ৮ শতাংশের স্ল্যাবে স্থানান্তরিত হবে বলে সূত্র মারফত জানা গেছে। বর্তমানে, জিএসটি-তে ৫, ১২, ১৮ এবং ২৮ শতাংশের চারটি স্ল্যাব রয়েছে। এছাড়া স্বর্ণ ও স্বর্ণালঙ্কারে ৩ শতাংশ কর আরোপ করা হয়। এছাড়াও একটি ছাড়ের তালিকা রয়েছে যেখানে ব্র্যান্ডবিহীন এবং প্যাকেটবিহীন খাদ্যদ্রব্যের মতো আইটেমগুলির উপর শুল্ক আরোপ করা হয়না।

গণনা অনুসারে, ৫ শতাংশের স্ল্যাবে প্রতি ১ শতাংশ বৃদ্ধি, মোটামুটিভাবে বার্ষিক ৫০,০০০ কোটি টাকার অতিরিক্ত রাজস্ব আয় করবে। এই স্ল্যাবে মূলত প্যাকেটজাত খাদ্যদ্রব্য থাকে। যদিও বিভিন্ন বিকল্প ব্যবস্থা কাউন্সিলের বিবেচনাধীন রয়েছে। কাউন্সিল সম্ভবত বর্তমানের ৫ শতাংশের স্ল্যাবে থাকা দ্রব্যগুলির উপর ৮ শতাংশ জিএসটি স্থির করতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবর! আরও বাড়তে চলেছে বেতন

জিএসটি-এর অধীনে, অপরিহার্য আইটেমগুলিকে হয় ছাড় দেওয়া হয় অথবা সর্বনিম্ন হারে কর নেওয়া হয়। অন্যদিকে বিলাস এবং অন্যান্য আইটেমগুলির উপর সর্বোচ্চ কর আরোপ করা হয়। বিলাসের দ্রব্যের উপর সর্বোচ্চ ২৮ শতাংশ স্ল্যাবের উপরে আরও সেস নেওয়া হয়। এই সেস সংগ্রহ জিএসটি রোলআউটের ফলে রাজস্ব ক্ষতি হওয়ায় রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দিতে ব্যবহৃত হয়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.