আপনি ছাড়াও অন্য কেউ ব্যবহার করছে আপনার PAN কার্ড! কীভাবে জানবেন?

Pan Card Download: যদি আপনার মনে হয় যে আপনার প্যান কার্ডের অপব্যবহার হয়েছে, তাহলে আপনার গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রাখা উচিত। প্রতিনিয়ত আপনার আর্থিক রিপোর্ট চেক করুন। আপনার ব্যাংক স্টেটমেন্ট, বিল ইত্যাদি চেক করুন এবং দেখুন যে কোনও ভুল লেনদেন হয়নি তো।

Updated By: May 18, 2023, 06:45 PM IST
আপনি ছাড়াও অন্য কেউ ব্যবহার করছে আপনার PAN কার্ড! কীভাবে জানবেন?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এত বিশাল জনসংখ্যার দেশে অনেক আর্থিক লেনদেন হয়েই থাকে। আর আর্থিক লেনদেনের জন্য প্যান কার্ডের প্রয়োজন হয়। ভারতে আয়কর দফতরের মাধ্যমে প্যান কার্ড ইস্যু করা হয়। এই প্যান কার্ডে যে নম্বর দেওয়া হয়েছে তা প্রত্যেক নাগরিকের জন্য আলাদা। একই সঙ্গে গুরুত্বপূর্ণ কাজের জন্য প্যান কার্ডের ফটোকপিও দিতে হবে। তবে জানেন কি, আপনার প্যান কার্ডও জালিয়াতির কাজে লাগতে পারে। এই পরিস্থিতিতে জেনে নেওয়া যাক, কেউ যদি আপনার প্যান কার্ড ব্যবহার করেন, তা হলে কীভাবে তা পরীক্ষা করা যায়।

আরও পড়ুন, এখানে লক্ষ লক্ষ বছরের মানব-ইতিহাস আপনার দিকে তাকিয়ে...

যদি আপনার মনে হয় যে আপনার প্যান কার্ডের অপব্যবহার হয়েছে, তাহলে আপনার গুরুত্বপূর্ণ বিষয়গুলি মাথায় রাখা উচিত। আসলে আপনি প্রতিনিয়ত আপনার আর্থিক রিপোর্ট চেক করে চলেছেন। আপনার ব্যাংক স্টেটমেন্ট, বিল ইত্যাদি চেক করুন এবং দেখুন যে কোনও ভুল লেনদেন হয়নি তো। প্রতিটি ব্যাঙ্ক স্টেটমেন্ট ভাল করে দেখে নিন।

 তাছাড়া সিবিলের স্কোরও দেখতে থাকুন। সিবিল স্কোরে আপনার মাধ্যমে নেওয়া লোন-ক্রেডিট কার্ড ইত্যাদির তথ্যও রয়েছে। এই অবস্থায় সেখান থেকেই জানা যাবে, আপনার প্যান কার্ডে কেউ লোন বা ক্রেডিট কার্ড ইস্যু করেননি। এ ছাড়া আয়করের হিসাবও দেখে নিন। 

এই সময়ে যদি কোনও ভুল লেনদেন হয়, তা হলে প্রথমেই সঙ্গে সঙ্গে ব্যাঙ্ককে খবর দিন এবং পুলিসের কাছে অভিযোগও দায়ের করুন। প্রতারণার ক্ষেত্রে থানায় এফআইআর দায়ের করুন। তা ছাড়া আয়কর দফতরকেও জানাতে হবে। অভিযোগ পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন, Share Market: এক বছরে এলআইসি-র ক্ষতি প্রায় আড়াই লক্ষ কোটি, সংকট ঘনাচ্ছে বাজারে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.